Omicron

Omicron Symptoms: শীতকালীন ঠান্ডা লাগা ভেবে ওমিক্রনকে এড়িয়ে যাচ্ছেন না তো? তিনটি নতুন উপসর্গ জেনে নিন

আগের বারের তুলনায় এ বার কম সক্রিয় হলেও ওমিক্রনের কোনও একটিও উপসর্গ দেখা দিলে একেবারেই হালকা ভাবে নেওয়া অনুচিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ১৪:২৮
Share:

ওমিক্রনের কোনও একটিও উপসর্গ দেখা দিলে একেবারে হালকা ভাবে নেবেন না। ছবি: সংগৃহীত

করোনার নয়া রূপ ওমিক্রন আক্রান্তের সংখ্যা সারা দেশে চার হাজার পার করেছে। তবে উপসর্গগুলি তুলনামূলকভাবে কম সক্রিয় হওয়ায় আগের দু’বারের তুলনায় হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাটা শতাংশ হারে বেশ কম। তবে ওমিক্রনের কোনও একটিও উপসর্গ দেখা দিলে একেবারে হালকা ভাবে নেবেন না।

Advertisement

ওমিক্রনের সাধারণ লক্ষণগুলি কী কী

আমেরিকার ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন অ্যানালাইসিস’এর অনুসারে, কাশি, অত্যধিক ক্লান্তি, নাক বন্ধ এবং নাক দিয়ে জল পড়া ওমিক্রন রূপের সাধারণ উপসর্গ। এছাড়াও হালকা জ্বর, ঘামাচি, শরীরে ব্যথা,অতিরিক্ত ঘামও ওমিক্রনের উপসর্গ।

Advertisement

ছবি: সংগৃহীত

লন্ডনের কিংস কলেজের জেনেটিক এপিডেমিওলজির অধ্যাপক টিম স্পেক্টর একটি সমীক্ষার মাধ্যমে জানিয়েছেন, ওমিক্রন আক্রান্ত রোগীদের বমি বমি ভাব, বমি হওয়া, খিদে হ্রাস পাওয়ার মতো উপসর্গও দেখা দিচ্ছে।

এ ছাড়াও ওমিক্রনের আরও কয়েকটি নতুন উপসর্গ সামনে এসেছে যেগুলি আপাতদৃষ্টিতে মনে হতে পারে শীতকালীন ঠান্ডা লাগার কারণে হচ্ছে। কিন্তু এগুলিও হতে পারে ওমিক্রন সংক্রমণের ইঙ্গিত—

১) গলা চুলকানো বা গলা জ্বালা ভাব।

২) মাথা ব্যথা।

৩) ঘন ঘন নাক বন্ধ হয়ে যাওয়া।

উপরের কোনও একটি বা দুটি বা ততোধিক উপসর্গ আপনার মধ্যে দেখা দিলে এক মুহূর্ত দেরি না করে অতি অবশ্যই করোনা পরীক্ষা করিয়ে নিন। ফলাফল পজিটিভ এলে নিভৃতবাসে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন