Covid

Covid Experience: হয়েছে পাঁচটি উপলব্ধি, জানালেন হাজার রোগীকে সুস্থ করেও নিজে কোভিড আক্রান্ত হওয়া চিকিৎসক

কোভিডকে হারিয়ে ফিরে এসে নিজের অভিজ্ঞতা নেটমাধ্যমে ভাগ করে নিলেন মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত চিকিৎসক ফাহিম ইউনূস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৩:৩৫
Share:

কোভিড আক্রান্ত চিকিৎসকের জবানবন্দি ছবি: সংগৃহীত

নিজে প্রখ্যাত চিকিৎসক, চিকিৎসা করেছেন হাজারেরও বেশি কোভিড রোগীর। কিন্তু শেষ পর্যন্ত নিজেই হয়ে পড়েছিলেন কোভিড আক্রান্ত। অবশেষে কোভিডকে হারিয়ে ফিরে এসে নিজের অভিজ্ঞতা নেটমাধ্যমে ভাগ করে নিলেন মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত চিকিৎসক ফাহিম ইউনূস।

Advertisement

নেটমাধ্যমে দীর্ঘ দিন ধরেই সচেতনতার পাঠ দিচ্ছেন বিখ্যাত এই মার্কিন চিকিৎসক। নিজে কোভিড আক্রান্ত হওয়ার পরেও ব্যতিক্রম নেই তার। ইউনূস জানালেন, ব্যক্তিগত ভাবে পাঁচটি অনুসিদ্ধান্তে পৌঁছেছেন তিনি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। কোভিডের সূচনালগ্ন থেকে মাস্ক ও পিপিই কিট পরে হাজারেরও বেশি মানুষের চিকিৎসা করেছেন তিনি। কিন্তু তা সত্ত্বেও এক বারও কোভিড আক্রান্ত হননি ফাহিম। কিন্তু সম্প্রতি পারিবারিক অনুষ্ঠানে মাস্ক ছাড়া অনেকের সঙ্গে সাক্ষাৎ করার পরেই সংক্রমণ দেখা দেয় তাঁর শরীরে। তাই তাঁর মত, যত বেশি সম্ভব পরে থাকতে হবে মাস্ক।
২। দুরন্ত কাজ করেছে টিকা। ইউনূস জানাচ্ছেন, টিকার গুণেই কোভিড আক্রান্ত হওয়ার মাত্র পাঁচ দিনের মাথায় কাজে ফিরতে পেরেছেন তিনি।
৩। শুধু উপসর্গ ভিত্তিক চিকিৎসাতেই মিলেছে সাফল্য। ব্যক্তিগত ভাবে তাঁকে স্টেরয়েড বা অ্যান্টিবায়োটিকের মতো কোনও ওষুধ খেতে হয়নি। তবে তাঁর সতর্কবার্তা, কোভিডের প্রকোপ বেশি হলে অবশ্যই মেনে চলতে হবে চিকিৎসকের পরামর্শ

Advertisement

৪। ফাহিমের চতুর্থ অনুসিদ্ধান্তটি অবশ্য কিছুটা দার্শনিক। কোভিড হোক বা না হোক মৃত্যুর চিন্তা জীবনের অনেক ধারণাকেই চিরতরে বদলে দেয়। ক্ষেত্রবিশেষে আমাদের সাহসী ও অর্থপূর্ণ সিদ্ধান্ত নিতে শেখায়। অতিমারিকালীন সময়ে যে ভাবে বিপজ্জনক হারে বেড়েছে ব্যক্তিমানুষের মানসিক সমস্যা, তাতে অবশ্যই কাজে আসতে পারে তাঁর অভিজ্ঞতা।

৫। সব শেষে ফাহিম বলেছেন প্রত্যেক মানুষকে চিনতে হবে ঝুঁকি। তবে টিকা নিলে কোভিড আক্রান্ত হলেও যে স্বাভাবিক জীবনে ফিরে আসা যায় সেই আশার কথাও শুনিয়েছেন বিখ্যাত এই চিকিৎসক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন