sex

Sex and Sleep: নারীর যৌন সুখের চাবিকাঠি লুকনো আছে প্রতিদিনের এই কাজে

নারীদের ক্ষেত্রে সুখী যৌন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজন পর্যাপ্ত ঘুমের। অন্তত তেমনই দাবি আমেরিকার গবেষকদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২২ ১৮:২২
Share:

অনিদ্রায় ব্যাহত হয় নারীদের যৌন পরিতৃপ্তি ছবি: সংগৃহীত

সার্বিক ভাবে সুস্থ জীবনের জন্য অতি প্রয়োজনীয় সুখকর যৌন জীবন। আর নারীদের ক্ষেত্রে সুখী যৌন জীবনের জন্য অত্যন্ত প্রয়োজন পর্যাপ্ত ঘুমের। অন্তত তেমনই দাবি মার্কিন গবেষকদের।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

অ্যারিজোনার একদল বিজ্ঞানীর গবেষণা বলছে, বিশেষত মধ্য ও বেশি বয়সের নারীদের ক্ষেত্রে যাঁরা পর্যাপ্ত নিদ্রা থেকে বঞ্চিত হন, তাঁদের মধ্যে যৌন সমস্যার আশঙ্কা বেড়ে যায় প্রায় দ্বিগুণ হারে। ৩৪০০ জনের উপর করা এই গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ৫৪ শতাংশ জানিয়েছেন যে, তাঁরা সম্পূর্ণ যৌন সুখ পান না। এর মধ্যে শতকরা ৭৪ জন মহিলার মধ্যে দেখা গিয়েছে অনিদ্রার সমস্যা।

যদিও কেন এমন ঘটে, তা সম্পর্কে এখনও নিশ্চিত নন গবেষকরা। তাঁদের ধারণা, পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনে শারীরিক ও মানসিক ক্লান্তি। যৌনতার সঙ্গে পেশীর ক্লান্তি ওতপ্রোতভাবে জড়িত। আবার পর্যাপ্ত ঘুম শরীরের একাধিক হরমোনের ভারসাম্য বজায় রাখে। পাশাপাশি, ঘুম যেহেতু মনোযোগ ও মানসিক সুস্থতার সঙ্গেও যুক্ত, তাই যৌন পরিতৃপ্তির সঙ্গেও পরোক্ষ ভাবে এর যোগ থাকতে পারে বলে মত গবেষকদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন