Deepika Padukone

সকালে চোখ খুলেই বিছানায় খানিক ক্ষণ গড়িয়ে নেন দীপিকা, দিনের শুরুতে আর কী করেন?

সব কাজ সুষ্ঠু ভাবে পরিচালনা করতে গেলে সকাল শুরু করতে হবে শান্ত ভাবে। তবেই সারা দিনের পরিকল্পনাকে বাস্তবে রূপ দেওয়া সহজ হবে। সে নিয়ম মেনেই চলেন দীপিকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৬:৪৬
Share:

দীপিকা মনে করেন, সমস্ত কাজ সুষ্ঠু ভাবে পরিচালনা করতে গেলে সকাল শুরু করতে হবে শান্ত ভাবে। ছবি: সংগৃহীত

ঘুম থেকে উঠেই সারা দিন কী কী করবেন, কোথায় যাবেন, পরিকল্পনা করে নেন অনেকে। অনেকে আবার ঘণ্টাখানেক কারও সঙ্গে কথা বলা পছন্দ করেন না। তবে এমন মানুষও অছেন, যাঁরা চোখ খোলা মাত্রই সকাল থেকে হুড়োহুড়ি করতে শুরু করেন। কত তাড়াতাড়ি সব কাজ গুছিয়ে অফিসের জন্যে বেরোতে পারেন, সে চেষ্টাই থাকে। সেই চিন্তা মাথায় ঘুরপাক খেতে থাকে। তবে মনোবিদেরা বলেন, সমস্ত কাজ সুষ্ঠু ভাবে পরিচালনা করতে গেলে সকাল শুরু করতে হবে শান্ত ভাবে। তবেই সারা দিনের পরিকল্পনাকে বাস্তবে রূপ দেওয়া সহজ হবে।

Advertisement

এই একই নিয়ম মেনে চলেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। অভিনয়ের পাশাপাশি, শরীরচর্চার জন্যও যথেষ্ট খ্যাতি রয়েছে দীপিকার। মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলতেও সমান স্বচ্ছন্দ তিনি। সম্প্রতি আবার দীপিকার নিজস্ব প্রসাধনী ব্র্যান্ড, তার যাত্রা শুরু করেছে। অভিনয়, ব্যবসা, পরিবার, ব্যক্তিগত পরিসর— এই সব কিছু সামলাতে গেলে মানসিক ভাবে অনেকটা ধীর-স্থির হওয়া প্রয়োজন বলে মনে করেন দীপিকা। বিশ্বাস করেন, দিনের শুরুটা যেমন ভাবে হবে, গোটা দিনটাও ঠিক সে ভাবে এগোবে। তাই দিনের শুরুতে দীপিকা কী কী করেন, সে কথাই সম্প্রতি জানালেন তিনি।

দীপিকা মনে করেন, নিয়মিত শরীরচর্চা করতে গেলে মিনিট দশেকই যথেষ্ট। ছবি: সংগৃহীত

ঘুম চোখ খুলেই সকাল থেকে ঠিক কী কী করেন দীপিকা?

Advertisement

১) চোখ খুলেই ফোন না দেখা

সাধারণ মানুষের মতো তিনিও প্রথম বার অ্যালার্ম শোনা মাত্রই ঘুম থেকে উঠতে পারেন না। অ্যালার্ম ‘স্নুজ়’ করে দিয়ে আবার কিছু ক্ষণ গড়িয়ে নেন। তবে মাথার কাছে ফোন থাকলেও ঘুম চোখ খুলে ফোন দেখার অভ্যাস থেকে বিরত থাকতে বলছেন তিনি।

২) উষ্ণ জলে দিনের শুরু

ঘুম থেকে উঠে মুখ ধুয়ে উষ্ণ জল চুমুক দেওয়া তাঁর অভ্যাস। অনেকেই উষ্ণ জলে লেবুর রস এবং মধু মিশিয়ে খেয়ে থাকেন। হজমে সাহায্য করা থেকে বিপাকহার উন্নত করা, উষ্ণ জলের অনেক গুণ।

৩) জলখাবার

ঠিক আধঘণ্টা পর প্রোটিনে সমৃদ্ধ জলখাবার খেয়ে থাকেন দীপিকা। খাবারের তালিকায় কখনও থাকে ডিম, কখনও কার্বোহাইড্রেট জাতীয় খাবার। খাবার থেকে প্রয়োজনীয় সব উপাদান যেন শরীরে যায়, সে দিকেও নজর রাখেন তিনি।

৪) ১০ মিনিট শরীরচর্চা

জলখাবার খাওয়ার অন্তত পক্ষে দু’ঘণ্টা পর হালকা শরীরচর্চা করেন তিনি। দীপিকা বলেন, “নিয়মিত শরীরচর্চা করতে গেলে মিনিট দশেকই যথেষ্ট। হালকা কার্ডিও এবং স্ট্রোচিং করলেই অনেকটা কাজ হয়ে যায়। হঠাৎ হৃদ‌্স্পন্দন বেড়ে যাওয়ার মতো শরীরচর্চা করা আমার অপছন্দের।”

৫) ত্বকচর্চা

বাড়িতে বা শুটিং ফ্লোরে— দীপিকা যেখানেই থাকুন না কেন, ত্বকের যত্ন নিতে ভোলেন না। ত্বকের যত্নের প্রথম শর্তই হল আর্দ্রতা বজায় রাখা। পর্যাপ্ত জল খাওয়ার পাশাপাশি, সঠিক প্রসাধনী ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন