Child Care Home

সন্তান দুধ খেয়ে স্কুলে যায়? সঙ্গে কোন খাবারগুলি খাওয়ালে পেটে ব্যথা করতে পারে?

কয়েকটি খাবার আছে, যেগুলি দুধের সঙ্গে খেতে বারণ করছেন চিকিৎসকরা। দুধের সঙ্গে কোন খাবারগুলি শিশুকে খেতে দেবেন না?

Advertisement
শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ০৭:৪৩
Share:

নিয়ম করে শিশুদের দুধ খাওয়ানো প্রয়োজন। প্রতীকী চিত্র।

বাড়ন্ত বয়সে যে খাবারগুলি শিশুদের রোজের পাতে রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা, দুধ তার মধ্যে অন্যতম। শরীরের যত্নে দুধের ভূমিকা বলা বাহুল্য। হাড়ের যত্ন থেকে রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা— দুধের ক্ষমতা অপরিসীম। বিশেষ করে শিশুদের দুধ খাওয়া অত্যন্ত জরুরি। শরীরে ক্যালশিয়াম, ভিটামিন ডি এবং অন্যান্য উপাদানের পরিমাণ পর্যাপ্ত রাখতে নিয়ম করে শিশুদের দুধ খাওয়ানো প্রয়োজন। তবে কয়েকটি খাবার আছে, যেগুলি দুধের সঙ্গে খেতে বারণ করছেন চিকিৎসকরা। কারণ তাতে উপকারের বদলে ক্ষতি হতে পারে। দুধের সঙ্গে কোন খাবারগুলি শিশুকে খেতে দেবেন না?

Advertisement

টক জাতীয় ফল

কমলালেবু, আঙুর, আনারস— এই ধরনের সাইট্রাস জাতীয় ফল কখনওই দুধের সঙ্গে খেতে দেবেন না। এই ফলগুলিতে ভরপুর পরিমাণে অ্যাসিড থাকে। ফলে থাকা অ্যাসিড দুধের প্রোটিন সহজে হজম হতে দেয় না। ফলে গ্যাস, পেটব্যথার মতো সমস্যা তৈরি হতে পারে। দুধের সঙ্গে তো নয়ই, এমনকি দুধ খাওয়ার আগে এবং পরেও টকজাতীয় ফল যাতে না খায় শিশু, সে দিকে নজর রাখুন।

Advertisement

তরমুজ

গরমে শরীর ঠান্ডা রাখতে তরুমুজ দারুণ উপকারী। কিন্তু দুধের সঙ্গে ভুলেও এটা খাওয়া উচিত নয়। তরমুজেও এক ধরনের অ্যাসিড থাকে, যা দুধের সঙ্গে মিশলে নানা রকম পেটের গোলমাল শুরু হয়। তাই ঝুঁকি এড়াতে দুধের সঙ্গে তরমুজ এড়িয়ে চলুন সতর্ক ভাবে।

আঙুর

সাধারণত দুধের সঙ্গে কেউ আঙুর খান না। তবে যখন আঙুর খেয়েছেন, তার ঘণ্টাখানেকের মধ্যে দুধ খাবেন না। পেটের নানা সমস্যা এড়াতে খাবারের এই যুগলবন্দি এড়িয়ে চলতে হবে। কয়েক মুহূর্তের হেরফেরে আঙুর এবং দুধ খেলে ডায়েরিয়া পর্যন্ত হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন