Booster Shot

Corona Vaccine Booster: বুস্টার টিকা কি সকলেরই নেওয়া উচিত, আনন্দবাজার অনলাইনকে জানালেন চিকিৎসক

দুটি টিকা নিয়েও করোনা আক্রান্ত হচ্ছেন মানুষ। বুস্টার টিকা কি পারবে করোনা ঠেকাতে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ১২:৩০
Share:

ছবি: সংগৃহীত

গত বছরের শেষ থেকে হঠাৎ করেই মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণের হার। এরই মধ্যে উদ্বেগ বাড়াচ্ছে, দুটি টিকা নিয়েও কোনও ব্যক্তি একবার, দু’বার এমনকি, তিনবারও করোনা আক্রান্ত হচ্ছেন। অনেকেই মনে করছেন, টিকাকরণ ব্যর্থ। এরই মধ্যে শুরু হচ্ছে বুস্টার টিকা দেওয়ার প্রক্রিয়া। প্রশ্ন উঠছে বুস্টার কি ঠেকাতে পারবে করোনা? দুটি টিকা নেওয়ার পর তৃতীয় টিকা আদৌও কার্যকরী হবে কি? আনন্দবাজার অনলাইনের ‘ভরসা থাকুক’ফেসবুক এবং ইউটিউব লাইভে বিষয়টি পরিষ্কার করলেন চিকিৎসক শুভ্র রায়চৌধুরী।

Advertisement

শুভ্র রায়চৌধুরী বললেন,‘‘আমরা যদি দক্ষিণ আফ্রিকা বা ইংল্যান্ডের দিকে তাকাই দেখা যাবে সেখানে আপাতত হাসপাতালে ভর্তির সংখ্যাটা অনেক কম। এমনকি ইংল্যান্ডে প্রচুর কোভিড হাসাপাতাল তৈরিই ছিল। কিন্তু সেগুলি এখনও ব্যবহৃত হচ্ছেনা।’’

ছবি: সংগৃহীত

বিদেশের মাটিতে কী তবে করোনা কম সক্রিয় হয়ে পড়েছে?

Advertisement

চিকিৎসক শুভ্র রায়চৌধুরী বলেন,‘‘ইংল্যান্ডের প্রায় সকল নাগরিক কিন্তু দুটি করে ভ্যাকসিন নিয়ে নিয়েছেন। শুধু তাই নয় তিন সপ্তাহের মধ্যে প্রায় ৮০ শতাংশ মানুষকে বুস্টার টিকা দেওয়া হয়ে গিয়েছে। বড়দিনের সময় প্রায় ১৮ ঘণ্টা কাজ করে বুস্টার টিকা দেওয়া হয়েছে সেখানে। ফলে এই যে সেখানে কম সংক্রমিত হচ্ছেন, সেটা কতটা বুস্টার টিকার জন্য সেদিকেও ভেবে দেখা জরুরি। আমাদের দেশে এখনও বুস্টার টিকা দেওয়ার সংখ্যাটা কম। তাও আমি বলব বুস্টার এই অন্ধকারে খানিকটা আশার আলো’’।

শুভ্রবাবু মনে করেন, আমাদের দেশে জনসংখ্যা যতবেশি, সেই তুলনায় টিকাকরণের কাজ ভালই এগিয়েছে। কিন্তু ধাপে ধাপে বাকিটা করা উচিত। অনেকের এখনও দ্বিতীয় টিকা নেওয়া বাকি। তাঁদের সকলের টিকাকরণ হয়ে গেলে সামগ্রিক ভাবে বুস্টার টিকার কথা ভাবা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন