Health Tips

Irregular Menstrual Cycles: কম বয়সেই ডায়াবিটিসে ভুগছেন? ঋতুস্রাব অনিয়মিত হয় কি

ডায়াবেটিস কি ঋতুচক্রকে অনিয়মিত করে তোলে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ২০:৩৫
Share:

ছবি-- সংগৃহীত

ডায়াবিটিসের দৌলতে আমাদের অবসাদ, ওজন হ্রাস, খিদে বেড়ে যাওয়ার মতো নানা পরিবর্তন আসে। এগুলি ছাড়াও মহিলাদের ক্ষেত্রে আরও একটি সমস্যা দেখা যায়। তা হল অনিয়মিত ঋতুচক্র।

সাধারণত যে কোনও নারীর ঋতুচক্র হয় ২৫ থেকে ২৮ দিনের। এই সময়ে শরীরে বিভিন্ন ধরনের হরমোনের ক্ষরণ হয়। কিন্তু ডায়াবিটিস হলে কিছু ধরনের হরমোনের ক্ষরণ বিঘ্নিত হয়। তার প্রভাবে ঋতুচক্র অনিয়মিত ও বিলম্বিত হতে পারে। ডিম্বস্ফোটনেও সমস্যা হয়।

Advertisement

ডায়াবিটিস ঋতুচক্রকে অনি‌য়মিত করে তোলে ছবি- সংগৃহীত

ডায়াবিটিসে আক্রান্ত নারীদের মোটা হওয়ার প্রবণতাও থাকে। তার জেরে হরমোনের ক্ষরণের ক্ষেত্রে সব সময়ে ভারসাম্য বজায় রাখতে পারে না শরীর। ঋতুচক্রের উপরে এরও সরাসরি প্রভাব পড়ে। ডায়াবিটিসে আক্রান্ত মহিলাদের ক্ষেত্রে ডিম্বস্ফোটনের সময়ে নানা শারীরিক জটিলতা দেখা দিতে পারে। এ ছাড়াও রক্তাল্পতা, ক্লান্তি এবং শক্তি হ্রাসের মতো বিভিন্ন সমস্যাও দেখা যায়।

পিসিওডি ও ডায়াবিটিসের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সম্পর্ক আছে। পিসিওডি থাকলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়। তার ফলে অনিয়মিত ঋতুচক্রের সম্মুখীন হন মহিলারা।

Advertisement

এই সমস্যাগুলি এড়াতে ডায়াবিটিসে আক্রান্ত মহিলাদের নিয়মিত শরীরচর্চা করা জরুরি। পাশাপাশি, স্বাস্থ্যকর খাওয়াদাওয়ায় জোর দেওয়াও গুরুত্বপূর্ণ। এতে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে এবং ঋতুচক্রও নিয়মিত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন