Egg

Egg and Heart Health: ডিম খাওয়া কি হৃদ্‌যন্ত্রের জন্য ভাল? কী বলছে গবেষণা

এক দিকে কেউ কেউ যেমন হৃদ্‌যন্ত্রের সমস্যা থাকলে ডিম খেতে নিষেধ করেন, অন্য দিকে কিছু গবেষণা আবার বলছে, ডিম নাকি আসলে ভাল রাখে হৃদ্‌যন্ত্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৪:৫১
Share:

ডিম কি হৃদ্‌যন্ত্রের ক্ষতি করতে পারে ছবি: সংগৃহীত

হার্টের সমস্যায় আক্রান্ত রোগীদের ডিম খাওয়া উচিত কি না, এই প্রশ্ন অনেক দিনের। এক দিকে কেউ কেউ যেমন হৃদ্‌যন্ত্রের সমস্যা থাকলে ডিম খেতে নিষেধ করেন, অন্য দিকে কিছু গবেষণা আবার বলছে, ডিম নাকি আসলে ভাল রাখে হৃদ্‌যন্ত্র। সাম্প্রতিক একটি গবেষণা আবার উস্কে দিল সেই বিতর্ক।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

চিনের পেকিং বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় সম্প্রতি পরীক্ষা করে দেখা হয়েছে, ডিম খাওয়ার সঙ্গে প্লাজমায় কোলেস্টেরল বিপাকের সম্পর্ক কী। মোট ৪৭৭৮ জনের উপর এই পরীক্ষা চালানো হয়। এঁদের মধ্যে ৩৪০১ জনের হৃদ্‌যন্ত্রের সমস্যা ছিল। আর ১৩৭৭ জনের এই ধরনের কোনও সমস্যা ছিল না। ‘টার্গেটেড নিউক্লিয়ার ম্যাগনেটিক রেসন্যান্স’ নামক এক প্রকার পদ্ধতিতে প্লাজমায় উপস্থিত বিভিন্ন উপাদান পরীক্ষা করেন বিজ্ঞানীরা।

গবেষণার ফলাফল বলছে, যাঁরা নিয়মিত কিন্তু পরিমিত পরিমাণে ডিম খেয়েছেন, তাঁদের শরীরে ‘অ্যাপোলাইপোপ্রোটিন এ-১’ নামক প্রোটিন বেশি পরিমাণে পাওয়া গিয়েছে। এই প্রোটিনটি এইচডিএল নামক একটি উপাদানের মূল উপকরণ। এই এইচডিএল কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে অত্যন্ত উপযোগী। আর কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকলে ভাল থাকে হৃদ্‌যন্ত্রও। তবে গবেষকরা নিজেরাই স্বীকার করেছেন, ডিমের এই উপকারিতা সম্পর্কে নিশ্চিত হতে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন।

Advertisement


সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন