Chia Seeds

উপকারের আশায় রোজ চিয়া বীজ খাচ্ছেন, এই অভ্যাস কি আদৌ স্বাস্থ্যকর?

জলে ভেজান চিয়া বীজ খেলে অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে এবং বার বার খাওয়ার প্রবণতা কমে। তাই বলে মুঠো মুঠো চিয়া বীজ খেয়ে ফেলবেন না যেন!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৯:২৬
Share:

অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে গেলে ফাইবারজাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। ছবি- সংগৃহীত

পুষ্টিবিদ থেকে ফিটনেস প্রভাবী— সকলেই চিয়া বীজ বলতে অজ্ঞান। সকালে জলখাবারে, দুপুরে খাবার শেষে দইয়ের সঙ্গে, রাতে শেষপাতে মুখমিষ্টি করতে পুডিং-এর মধ্যে— সবেতেই ইদানীং চিয়া বীজের ব্যবহার করার চল হয়েছে। চিয়ার যে নানা রকম পুষ্টিগুণ রয়েছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। যেহেতু চিয়া বীজে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, তাই জলে ভেজানো চিয়া খেলে অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে এবং বার বার খাওয়ার প্রবণতা কমে। তবে সরাসরি মেদ ঝরানোর সঙ্গে চিয়া বীজের আদৌ কোনও যোগ আছে কি না, তার প্রমাণ না পাওয়া গেলেও এই বীজ অতিরিক্ত পরিমাণে খেলে হজমের সমস্যা হয়, সে বিষয়ে নিশ্চিত চিকিৎসকেরা।

Advertisement

অতিরিক্ত চিয়া বীজ খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। ছবি- সংগৃহীত

অতিরিক্ত পরিমাণে চিয়া বীজ খেলে হজমের সমস্যা হয় কেন?

Advertisement

অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে গেলে ফাইবারজাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। কিন্তু উপকার হবে ভেবে যদি অতিরিক্ত ফাইবার খেয়ে ফেলেন, সে ক্ষেত্রে পেটব্যথা, গ্যাস, হজমের সমস্যা, ডায়েরিয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে। শুধু তাই নয়, চিয়া বীজ বেশি খেলে শরীরে জলের ঘাটতি পর্যন্ত হতে পারে বলে জানিয়েছেন তাঁরা। তাই চিয়া বীজ খাওয়ার পাশাপাশি জল খাওয়ার পরিমাণ যেন ঠিক থাকে, সে বিষয়টিও মাথায় রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন