Health

Papaya: ৩ খাবার: পেঁপের সঙ্গে কখনও খাবেন না

কিছু খাবার আছে যা পেঁপের সঙ্গে খেতে বারণ করেন চিকিৎসকরা। এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থেকে যায়। সেগুলি কী কী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৯:৫৯
Share:

কয়েকটি খাবার আছে যা পেঁপের সঙ্গে খেতে বারণ করেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত

শরীরের যত্ন নিতে পেঁপের জুড়ি মেলা ভার। বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই ফল অনেক রোগের মহৌষধ বলা চলে। পুষ্টিবিদরা রোজের খাবারে পেঁপে রাখার পরামর্শ দিয়ে থাকেন। শরীরের অন্দরে নানা রকম রোগের প্রকোপ কমাতে পেঁপে হতে পারে অন্যতম অস্ত্র। পেঁপে স্বাস্থ্যকর হলেও খাওয়ার সময় বেশি কিছু নিয়ম মেনে চলা জরুরি। কয়েকটি খাবার আছে যা পেঁপের সঙ্গে খেতে বারণ করেন চিকিৎসকরা। এতে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থেকে যায়।

Advertisement

পেঁপের সঙ্গে কোন খাবারগুলি খাবেন না?

দই

Advertisement

পেঁপে এবং দই একসঙ্গে খেলে বদহজম, পেটের গন্ডগোল, বমি বমি ভাব— এমন বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই পেঁপে খাওয়ার অন্তত ঘণ্টা চারেক পর দই খেতে পারেন।

লেবু

পেঁপের সঙ্গে ভুলেও লেবু খাবেন না। এই দু’টি ফল একসঙ্গে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। পেটের নানা সমস্যা হয়। অনেকেই পাকা পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে নেন। এতে খেতে সুস্বাদু লাগলেও শরীরের জন্য একেবারেই ভাল নয় এই ধরনের খাদ্যাভ্যাস।

টম্যাটো এবং পেঁপে

এই দুটি খাবার আলাদা আলাদা ভাবে স্বাস্থ্যকর হলেও একসঙ্গে জোট বাঁধলেই বাঁধতে পারে বিপত্তি। স্যালাডের থালায় এই দু’টি অনেক সময় একসঙ্গে শোভা পায়। তবে শারীরিক কোনও অসুস্থতা এড়াতে এই দুটি জিনিস কখনওই একসঙ্গে খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন