Menstrual Cramps

ঋতুস্রাব হলেই বন্ধ শরীরচর্চা? যন্ত্রণা বেড়ে যাওয়ার পিছনে কোন প্রভাব ফেলছে এই প্রবণতা?

ঋতুস্রাবের সময়ে শরীরে হরমোনের মাত্রা ওঠানামা করে। এ সময়ে ভারী কোনও ব্যায়াম না করলেও হাঁটাহাঁটি ভাল কাজ দিতে পারে। কিন্তু এই সময় ভারী ওজন নিয়ে শরীরচর্চা কি করা উচিত?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১১:২৬
Share:

ঋতুস্রাব চলাকালীন কি আদৌ ব্যায়াম করা উচিত? ছবি: সংগৃহীত।

অনেক মহিলা ঋতুস্রাবের সময় পেটের যন্ত্রণায় কাহিল হয়ে পড়েন। রোজের জীবনের স্বাভাবিক ছন্দে কোথাও যেন বাধা আসে। এই সময় জিমে যাওয়া বন্ধ করে দেন অনেকে। অনেকেই মনে করেন, ওই সময় ব্যায়াম করলেই যন্ত্রণা আরও বেড়ে যায়। ঋতুস্রাব চলাকালীন কি আদৌ ব্যায়াম করা উচিত? চিকিৎসকদের মতে, এ সময়ে হালকা ব্যায়াম করলে যন্ত্রণা বাড়ে না, উল্টে আরাম হয় শরীরে। হালকা ব্যায়াম ঋতুস্রাবকালীন ক্লান্তি, পেট ব্যথা, মাথা ব্যথা থেকে রেহাই পেতে সাহায্য করে।

Advertisement

ঋতুস্রাবের সময়ে শরীরে হরমোনের মাত্রা ওঠানামা করে। এ সময়ে ভারী কোনও ব্যায়াম না করলেও হাঁটাহাঁটি ভাল কাজ দিতে পারে। কার্ডিয়ো ও স্ট্রেচিংয়ের মতো ব্যায়াম করলেও শরীরের ক্ষতি হবে না। তবে ঋতুস্রাবের সময় উপকার পেতে যোগাসন করতে পারেন। বদ্ধ কোণাসন, সুপ্ত বদ্ধকোণাসন, ধনুরাসন, বালাসনের মতো আসনগুলি ঋতুস্রাব চলাকালীন করলে যন্ত্রণা কমতে পারে।

ঋতুস্রাবের সময় ভারী ওজন নিয়ে শরীরচর্চা কি করা উচিত? ছবি: সংগৃহীত।

ঋতুস্রাবের সময়ে শরীরে হরমোনের ওঠানামার কারণে হঠাৎই মেজাজ বিগড়ে যাওয়া, মনখারাপের প্রবণতা দেখা দেয়। ব্যায়াম করলে এন্ডরফিনের নিঃসরণ হয় শরীরে। এই হরমোন মন ভাল করে। এন্ডরফিন যন্ত্রণা কমাতেও সাহায্য করে। ফলে শরীরে যে অস্বস্তি তৈরি হয় ঋতুস্রাবের সময়ে, তা কেটে যাবে। অর্থাৎ, ঋতুস্রাবের সময়ে যে সব শারীরিক অসুবিধা হয়, তা কেটে যেতে পারে ব্যায়াম করলে।

Advertisement

তবে এই সময় শরীরচর্চার ধরণ বাছাই করার ব্যাপারে সতর্ক হতে হবে। এই সময় ভারী ওজন তোলার ব্যায়াম, হাই ইম্প্যাক্ট কার্ডিয়ো, অ্যাবডোমিন্যাল ক্রাঞ্চ আর সিট আপ না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন