Exercise

পুজোর আগে পেটের বাড়তি মেদকে বশে আনতে অব্যর্থ চারটি ব্যায়াম

বাড়তি মেদ ঝরিয়ে, শরীরকে সুঠাম করতে ব্যায়ামের কোনও বিকল্প নেই। শরীরের নির্দিষ্ট জায়গার মেদ ঝরানোর জন্য আলাদা আলাদা ব্যায়ামও রয়েছে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩৫
Share:

পুজোর আগে পেটের বাড়তি মেদকে বশে আনতে আজ থেকেই শুরু করতে পারেন বিশেষ কয়েকটি ব্যায়াম। ছবি- সংগৃহীত

পুজোর বাকি আর মাত্র ১১দিন। পুজোর দিনগুলোতে নিজেদের সুন্দর দেখানোর জন্য আমরা কত কিছুই না করি! কয়েক মাস আগে থেকেই নিয়ম মেনে জিম, ডায়েট শুরু করেছেন অনেকে। কিন্তু শাড়ি বা জিনস পরার পর দেখলেন, পেটের বাড়তি মেদ যথাস্থানেই রয়ে গেছে। আয়নায় নিজেকে দেখে ভাবছেন, সব পরিশ্রম মাঠে মারা গেল। এ দিকে হাতে আর বেশি সময়ও নেই। বাড়তি মেদ ঝরিয়ে, শরীরকে সুঠাম করতে ব্যায়ামের কোনও বিকল্প নেই। খাওয়া-দাওয়ার ক্ষেত্রেও সচেতন হওয়া জরুরি। তবে, পুষ্টিবিদদের মতে, প্রতিদিনের খাদ্যতালিকা থেকে হঠাৎ করে একগুচ্ছ জিনিস বাদ দিলে, হিতে বিপরীত হয়। শরীর সম্পর্কে সচেতন ব্যক্তিরা অবশ্যই জানেন, এটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। শরীরের নির্দিষ্ট জায়গার মেদ ঝরানোর জন্য আলাদা আলাদা ব্যায়ামও রয়েছে। পুজোর আগে পেটের বাড়তি মেদকে বশে আনতে আজ থেকেই শুরু করতে পারেন বিশেষ কয়েকটি ব্যায়াম। সেগুলিরই হদিস রইল এখানে।

Advertisement

কেটল বেল স্কোয়াট

১০মিনিট স্ট্রেচ করে নিয়ে তার পর শুরু করুন এই বিশেষ ধরনের স্কোয়াট। প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দু'টি পায়ের পাতার মাঝের দূরত্ব হবে আপনার কাঁধের সমান্তরালে। এর পর বুকের সোজাসুজি একটি কেটল বেল শক্ত করে ধরে, সাধারণ স্কোয়াট করার মতো করেই শুরু করুন। প্রথমে পাঁচ বার করে তিনটি সেট এবং পরে ১০ বার করে পাঁচটি সেট পর্যন্ত করা যেতে পারে।

Advertisement

কেটল বেল স্কোয়াট শুরু করার আগে ১০মিনিট স্ট্রেচ করে নিন। ছবি- সংগৃহীত

ডাম্বল পুশ প্রেস

দু'হাতে সমান ওজনের একজোড়া ডাম্বল নিন। কাঁধের সমান্তরালে এমন ভাবে ধরবেন, যেন দু'টি হাত একে অপরের মুখোমুখি অবস্থায় থাকে। এ বার কোমর শক্ত করে টেনে এক বার বাঁ পা সামনে, এক বার ডান পা সামনে রেখে উঠবোস করুন। ডাম্বল না থাকলে জলের বোতল দিয়েও শুরু করতে পারেন। পাঁচ বার করে তিনটি সেট এবং পরে ১০ বার করে পাঁচটি সেট পর্যন্ত করা যেতে পারে।

ক্রাঞ্চ

দু'টি হাত মাথার উপর দিয়ে মাটিতে শুয়ে পড়ুন। এর পর দু'টি হাঁটু ভাঁজ করে বুকের কাছে টেনে আনুন। হাতের অবস্থানে কোনও পরিবর্তন না এনে মাথাটিকেও হাঁটুর কাছে নিয়ে যান। পাঁচ বার করে মোট তিনটি সেট করবেন।

পেটের মেদ ঝরাতে প্লাঙ্ক খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যায়াম। ছবি- সংগৃহীত

প্লাঙ্ক

পেটের মেদ ঝরাতে প্লাঙ্ক খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যায়াম। প্রথমে মাটিতে উপুর হয়ে শুয়ে পড়ুন। কনুই এবং পায়ের পাতার উপর ভর দিয়ে, সম্পূর্ণ শরীরকে ভাসমান অবস্থায় রাখতে চেষ্টা করুন। পেট ভিতর দিকে টেনে রাখুন। ৩০ সেকেন্ড করে তিনটি সেট দিয়ে শুরু করে, ধীরে ধীরে ৬০ সেকেন্ড পর্যন্ত ওই অবস্থায় থাকার চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন