Liver Disease Symptoms

গরমের কারণে হচ্ছে ভেবে লিভারের অসুখ এড়িয়ে যাচ্ছেন? কোন লক্ষণগুলি দেখলে সতর্ক হবেন?

লিভারজনিত অসুখের আঁচ সব সময় সঙ্গে সঙ্গে পাওয়া যায় না। সময় গড়াতে থাকে। লিভারেও অসুখ ছড়িয়ে পড়তে থাকে। তবে লিভারে গোলমাল বাঁধলে কিছু লক্ষণ প্রকাশ পায়। সেগুলি জানা থাকলে দ্রুত সতর্ক হওয়া সম্ভব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৭:৪০
Share:

লিভারের গোলমাল হল না তো? ছবি: সংগৃহীত।

শরীরের ভালমন্দ অনেক ক্ষেত্রেই নির্ভর করে লিভারের উপর। লিভারের কোনও সমস্যা দেখা দিলে শরীর বিগড়ে যায়। অত্যধিক মদ্যপান, তেলমশলাদার খাবার খাওয়া, জল কম খাওয়া— এমন কিছু কারণে লিভারের অসুখ হয়। কিন্তু লিভারজনিত অসুখের আঁচ সব সময় সঙ্গে সঙ্গে পাওয়া যায় না। সময় গড়াতে থাকে। লিভারেও অসুখ ছড়িয়ে পড়তে থাকে। তবে লিভারে গোলমাল বাঁধলে কিছু লক্ষণ প্রকাশ পায়। সেগুলি জানা থাকলে দ্রুত সতর্ক হওয়া সম্ভব।

Advertisement

দুর্বলতা

গরমে শরীর অত্যধিক দুর্বল হয়ে পড়ছে। তার উপর কর্মক্লান্তি তো রয়েছেই। কিন্তু দুর্বল লাগছে মানেই তার নেপথ্যে ক্লান্তি, সব সময় তা নাও হতে পারে। লিভারের সমস্যা থেকেও ক্লান্তি আসতে পারে। বিশ্রাম নিয়েও ক্লান্তি না কাটলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি।

Advertisement

পেটে ব্যথা

বিভিন্ন কারণে পেটে যন্ত্রণা হতে পারে। তবে লিভারজনিত সমস্যার অন্যতম লক্ষণ হল পেটে ব্যথা। একটানা পেটে ব্যথা হয়ে গেলে বিষয়টি নিয়ে সচেতন হওয়া জরুরি। লিভার পরীক্ষা করানো উচিত। তবে সর্বপ্রথম চিকিৎসকের সঙ্গে কথা বলতে হবে।

লিভারে গোলমাল বাঁধলে কিছু লক্ষণ প্রকাশ পায়। ছবি: সংগৃহীত।

জন্ডিস

জন্ডিসের মতো অসুখের নেপথ্যে থাকতে পারে লিভারের অসুখ। লিভার বিগড়ে গেলেই তখন এই ধরনের সমস্যা দেখা দিতে শুরু করে। ঘন ঘন জন্ডিস হলে অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

প্রস্রাবের রং পরিবর্তন

ফ্যাটি লিভারের কারণে শরীর থেকে দূষিত পদার্থ ভাল করে বেরোতে পারে না। তাই প্রস্রাবের রং ও গন্ধের দিকে নজর রাখুন। পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরেও একটানা প্রস্রাবের রং হলুদ হতে থাকলে এবং দুর্গন্ধ থাকলে ফ্যাটি লিভার সম্পর্কে সচেতন হোন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন