Gastric Pain

৩ টোটকা: ওষুধ ছাড়াই দ্রুত কমবে গ্যাসের ব্যথা

মাঝেমাঝেই গ্যাসের ব্যথায় ছটফট করেন অনেকে। ব্যথা কমাতে ওষুধ না খাওয়া ঠিক নয়। বরং দ্রুত সুস্থ হতে ভরসা রাখতে পারেন তিন চেনা খাবারের উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ২১:২৫
Share:

মাঝেমাঝেই গ্যাসের ব্যথায় ছটফট করেন অনেকে। প্রতীকী ছবি।

বাঙালির গ্যাস-অম্বলের সমস্যা নতুন নয়। দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠছে ধীরে ধীরে। হবে না-ই বা কেন! সকালে লুচি-পরোটা, বিকেলে মুড়ির সঙ্গে তেলেভাজা— খাওয়াদাওয়ার যদি এমন নিয়ম হয়ে থাকে, তা হলে গ্যাস-অম্বল, বুকজ্বালা আটকাবে, কার সাধ্যি! তার উপরে ভুল সময়ে খাওয়ার অভ্যাস তো আছেই। যার ফলে মাঝেমাঝেই গ্যাসের ব্যথায় ছটফট করতে হয়। ব্যথা কমাতে অনেকেই ভরসা রাখেন ওষুধের উপরে। ব্যথানাশক এই ওষুধ বেশি খাওয়া যে ঠিক নয়, তা বারবারই বলেন চিকিৎসকেরা। বরং ব্যথা কমাতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারের উপর।

Advertisement

টক দই

হজমের গোলমাল ঠেকাতে দই উপকারী। গ্যাসের সমস্যাও নিমেষে কমিয়ে দিতে পারে টক দই। গ্যাসের ব্যথা শুরু হলে দইয়ের সঙ্গে জিরে গুঁড়ো, অল্প বিটনুন, জল মিশিয়ে স্মুদির মতো একটি পানীয় বানিয়ে খেতে পারেন। সুস্থ হবেন দ্রুত।

Advertisement

মৌরি

পেট ঠান্ডা রাখতে মৌরি ভেজানো জল খান অনেকেই। তবে গ্যাসের ব্যথা কমাতেই মৌরি কার্যকর। মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যা পেটে জমে থাকা গ্যাস শুষে নিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও মৌরি খেতে পারেন। উপকার পাবেন।

লবঙ্গ

গ্যাসের সমস্যা কমানোর আরও একটি উপায় হতে পারে লবঙ্গ। সর্দি-কাশি, ঠান্ডা লাগায় লবঙ্গ খুবই উপকারী। কিন্তু গ্যাসের ব্যথা কমাতেও এর জুড়ি মেলা ভার। লবঙ্গে থাকা স্বাস্থ্যকর উপাদান পেটের স্বাস্থ্য ভাল রাখে। হজম ভাল করে। অম্বল হলেও মুখে রাখতে পারেন ২-৩টি লবঙ্গ। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন