Mental Health

10 Minutes exercise: মাত্র ১০ মিনিটের শরীরচর্চাও মানসিক স্বাস্থ্যের উন্নতি করে, দাবি গবেষণায়

মানসিক অবসাদ ডেকে আনতে পারে অনিদ্রা, হরমোনের ভারসাম্যহীনতা, ডায়াবিটিস ও হৃদ্‌রোগের মতো গুরুতর শারীরিক সমস্যা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ০৮:১১
Share:

মিনিট দশেকের দৌড় কমিয়ে দিতে পারে মন খারাপের সমস্যা ছবি: সংগৃহীত

সামগ্রিক সুস্থতার জন্য ক্রমশই বাড়ছে মানসিক স্বাস্থ্যের গুরুত্ব। মানসিক অবসাদ অনিদ্রা ও হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে। ডেকে আনতে পারে ডায়াবিটিস ও হৃদ্‌রোগের মতো গুরুতর শারীরিক সমস্যাও। তাই বর্তমানে মানসিক স্বাস্থ্য ভাল রাখতে অনেকেই চেষ্টার কসুর করছেন না। সাম্প্রতিক একটি গবেষণা বলছে দৈনিক মিনিট দশেক দৌড়ের মতো সাধারণ শরীরচর্চাও কমিয়ে দিতে পারে মন খারাপের সমস্যা। অন্তত এমনটাই দাবি একদল জাপানি গবেষকের।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

দীর্ঘমেয়াদী ভিত্তিতে মানসিক অবসাদ নিরাময়ে শরীরচর্চা যে বেশ কার্যকরী একটি পদ্ধতি তা অনেকেরই জানা। এ বার জাপানের একটি গবেষণায় জানা গেল স্বল্প সময়ে মন ভাল করতেও সহায়তা করতে পারে শরীরচর্চা। প্রখ্যাত বিজ্ঞান বিষয়ক একটি পত্রিকায় প্রকাশিত সাম্প্রতিক এই গবেষণায় জাপানের একদল গবেষক জানালেন, মস্তিষ্কের যে অংশ থেকে মানুষের মেজাজ নিয়ন্ত্রিত হয়, ১০ মিনিট একটানা দৌড়ালে বা শরীরচর্চা করলে সেই অংশে এমন কিছু রাসায়নিক পরিবর্তন ঘটে যাতে ভাল হয় মেজাজ। গবেষকরা এই পরীক্ষায় ব্যবহার করেছেন রক্তের নমুনা ও ইনফ্রারেড স্পেকট্রোস্কপি।

ফলাফল জানা গেলেও কেন এমন হয় সে সম্পর্কে অবশ্য এখনও পুরোপুরি নিশ্চিত নন গবেষকরা। তবে তাঁদের দাবি, শরীরচর্চার ফলে প্রিফ্রন্টাল কর্টেক্স অঞ্চলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। পাশাপাশি বৃদ্ধি পায় হিমোগ্লোবিন-অক্সিজেন সম্পর্কিত মস্তিষ্ক সঙ্কেতও। এই বিষয়ে অন্যান্য যে কোনও ধরনের শরীর চর্চার তুলনায় দৌড় অনেক বেশি কার্যকর বলেই মত তাঁদের। তবে এই কার্য-কারণ সম্পর্ক খুঁজে পেতে এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে বলেই অভিমত বিশেষজ্ঞ মহলের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন