Cholesterol Control

ওষুধ খেয়েও কোলেস্টেরল সারছে না? পুজোর আগে জীবনযাপনে বদল আনুন, সুফল পাবেন

ভাল হরমোনের মাত্রা শরীরে বৃদ্ধি করতে শুধু ওষুধ খেলেই হবে না। সেই সঙ্গে জীবনযাপনেও খানিক বদল আনা জরুরি। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে জীবনযাত্রায় কী কী পরিবর্তন আনবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৬:১৩
Share:

ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়বে কী ভাবে। ছবি: সংগৃহীত।

অনিয়ন্ত্রিত জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া এবং বিভিন্ন কারণে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়ে। যে কোনও বয়সে কোলেস্টেরলের ঝুঁকি থাকে। তাই জীবনযাপনে খানিক বদল আনা জরুরি। কোলেস্টেরল বাড়লে একসঙ্গেই হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে। তবে শরীরে বেশ কিছু উপকারী কোলেস্টেরলও থাকে। এই কোলেস্টেরলকে বলা হয় ‘হাই ডেনসিটি লাইপোপ্রোটিন’(এইচডিএল)। এটি খারাপ কোলেস্টেরলকে শোষণ করে এবং শরীর সুস্থ রাখে। স্ট্রোকের ঝুঁকি কমায় এইচডিএল। ভাল হরমোনের মাত্রা শরীরে বৃদ্ধি করতে শুধু ওষুধ খেলেই হবে না। সেই সঙ্গে জীবনযাপনেও খানিক বদল আনা জরুরি। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে জীবনযাত্রায় কী কী পরিবর্তন আনবেন?

Advertisement

স্বাস্থ্যকর ফ্যাট খান

শরীরে ভাল কোলেস্টেরল বাড়াতে স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত খাদ্য বেশি করে খাওয়া জরুরি। এ ক্ষেত্রে খাদ্যতালিকায় রাখতেই পারেন কাঠবাদাম, আখরোট, ফ্যাটযুক্ত মাছ, সর্ষের তেল, জলপাই, অ্যাভোকাডো। স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত খাবারগুলি শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তোলে।

Advertisement

শরীরচর্চা

রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে শরীরচর্চার উপর ভরসা রাখতেই পারেন। এ ক্ষেত্রে অ্যারোবিক ব্যায়াম, ভারী শরীরচর্চা করলে উপকার পেতে পারেন। তা ছাড়া নিয়মিত হাঁটাহাঁটি করলে, সাঁতার কাটলেও এইচডিএল-এর মাত্রা বাড়ে।

শরীরে ভাল কোলেস্টেরল বাড়াতে স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত খাদ্য বেশি করে খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

ধূমপানের অভ্যাস ত্যাগ করুন

শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে চাইলে সবার আগে ধূমপানের অভ্যাস ত্যাগ করতে হবে। এই অভ্যাস রক্তে ভাল কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। উল্টে খারাপ কোলেস্টেরল এলডিএলের মাত্রা কমিয়ে-বাড়িয়ে দেয়। যা হৃদ্‌রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

বেগনি রঙের সব্জি খান

ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে খাদ্যতালিকায় বেগনি রঙের সব্জি রাখুন। বেগুন বা বেগনি বাঁধাকপিতে অ্যান্থোসায়ানিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন