sex

Sex Benefits: সপ্তাহে কত বার যৌন মিলনে পালাবে রোগ-ব্যাধি? জানাল গবেষণা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হাতিয়ার হতে পারে যৌনতা। কিন্তু জানেন কি সপ্তাহে কত বার যৌন মিলনে মিলতে পারে সুফল?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২১ ১৩:৪৯
Share:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মোক্ষম হাতিয়ার হতে পারে যৌনতাই। ছবি: সংগৃহীত

যৌনতা মানে কারও কাছে ভালোবাসার প্রকাশ কারও কাছে আনন্দের উদ্‌যাপন। কিন্তু সবচেয়ে স্বাভাবিক জৈব প্রবৃত্তি হওয়া সত্ত্বেও যৌনতার মধ্যে এখনও নিষিদ্ধ গন্ধ পান অনেকে। কিন্তু জানেন কি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মোক্ষম হাতিয়ার হতে পারে যৌনতাই। অন্তত এমনটাই মত গবেষকদের।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

পেনসিলভেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যে করা একটি সমীক্ষায় স্পষ্ট ইঙ্গিত মিলেছে যে, সক্রিয় যৌন জীবনের অধিকারী পড়ুয়াদের মধ্যে জীবাণু ও ভাইরাস প্রতিরোধের ক্ষমতা তৈরি হয়েছে বেশি। এমনকি, তাঁদের দেহে তৈরি হওয়া অ্যান্টিবডির পরিমাণও বেশি।

ক্যালিফোর্নিয়া-সান ফ্রানসিসকো বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণাও দিচ্ছে একই ইঙ্গিত। এখানকার গবেষকদের মতে যাঁরা সপ্তাহে অন্তত দু’ থেকে তিন বার যৌন মিলনে লিপ্ত হয়েছেন তাঁরা অনেক বেশি সুস্থ থেকেছেন অন্যদের তুলনায়। গবেষণা বলছে, নিয়মিত যৌনতায় প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পায় আইজিএ নামক অ্যান্টিবডি। ফলে সর্দি-কাশির সমস্যা কমে অনেকটাই।

Advertisement

শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিই নয়, হ্রদ্‌যন্ত্র ভাল রাখতেও সহায়তা করে নিয়মিত যৌনতা। স্বাস্থ্য ভাল রাখতে সপ্তাহে অন্তত তিন থেকে পাঁচ বার শরীরচর্চা করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। নিয়মিত শরীরচর্চার সময় না পেলে যৌনতাই হয়ে উঠতে পারে শরীরচর্চার বিকল্প, মত বিশেষজ্ঞদের। আমেরিকার বিখ্যাত একটি বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত তথ্য অনুসারে পঞ্চাশোর্ধ মানুষদের দেহে রক্ত সঞ্চালন ভাল রাখতে যৌনতা হয়ে উঠতে পারে মুশকিল আসান। নারীদের রক্তচাপের সমস্যা কমাতেও অনেকটাই সহায়তা করে নিয়মিত যৌনতা।

বিশেষত প্রস্টেট ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমিয়ে দেয় নিয়মিত যৌনতা। গবেষকদের মতে, যে পুরুষরা মাসে অন্তত ২১ বার বীর্য ত্যাগ করেন তাদের মধ্যে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে প্রায় এক তৃতীয়াংশ। তবে মনে রাখা ভাল, প্রত্যেকের শারীরিক গঠনতন্ত্র আলাদা তাই নিজের শরীরকে বুঝতে হবে নিজেকেই। পাশাপাশি যৌন জীবনকে স্বাস্থ্যকর করতে সচেতন হতে হবে বিভিন্ন যৌনরোগ থেকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন