Father's Day

Father's Day Special: বাবা হওয়ার পর কি বদল আসে পুরুষদের শরীরেও

পিতৃত্বের পর কি কোনও বদল আসে পুরুষদের দেহে? কী বলছে বিজ্ঞান?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ১২:৩২
Share:

বাবা হওয়ার প্রভাব পড়ে কি শরীরে ছবি: সংগৃহীত

শিশুর জন্মের পর মায়ের শরীর ও মনে নানা রকমের পরিবর্তন আসে। তা নিয়ে গবেষণাও হয় বিস্তর। যেহেতু মাতৃত্বের একটি বড় দিক মা ও সন্তানের স্বাস্থ্যের সঙ্গে জড়িত, তাই সেটা অস্বাভাবিকও নয়। কিন্তু বাবা হওয়ার পর পুরুষদের শরীরে কেমন পরিবর্তন আসে বা আদৌ আসে কি না, তা নিয়ে খুব বেশি গবেষণা হয় না।

Advertisement

সাম্প্রতিক কালে অবশ্য বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়েছে। কিছু গবেষণাও দেখাচ্ছে যে সত্যিই, পিতৃত্বের পর পুরুষদের দেহে কিছু কিছু বদল আসা অস্বাভাবিক নয়। নিশ্চিত ভাবে না বলতে পারলেও বিশেষজ্ঞদের ধারণা, এই বদলের পিছনে মূলত রয়েছে বিশেষ কিছু হরমোনের মাত্রার পরিবর্তন। বিশেষ করে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা নাকি অনেকটাই কমে বাবা হওয়ার পর। এই হরমোন পুরুষদের যৌনলক্ষণগুলিকে স্পষ্ট করে। বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, এই হরমোনের মাত্রা কমে যাওয়া খারাপ নয়, বরং বাবা হিসেবে আরও ভাল হতে সাহায্য করে।

বিশেষজ্ঞদের একাংশের মতে, এই হরমোন মানুষকে আগ্রাসী করে। ফলে হরমোনটির মাত্রা কিছুটা কমে গেলে মানুষ অপেক্ষাকৃত ভাবে ধীর, স্থির হয়ে ওঠে। সন্তানকে সামলাতে যে গুণটি অত্যন্ত জরুরি। পাশাপাশি, এই হরমোন কমে গেলে অক্সিটোসিন নামক একটি হরমোনের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই হরমোনটিকে ‘লাভ হরমোন’ও বলা হয়ে থাকে। এই হরমোনের প্রভাবে খুশি থাকে মন। সাম্প্রতিক কিছু গবেষণা বলছে, বাবারা যখন সন্তানের সঙ্গে খেলাধুলো করেন, তখন এই হরমোনের মাত্রা বেড়ে যায় শরীরে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন