Fitness

Fitness: ফিটনেস ট্র্যাকার না কি স্মার্টফোনের ফিটনেস অ্যাপ, কোনটি বেশি ভাল

ট্রেডমিলে যত পা হাঁটা হয়েছে বলে দেখিয়েছে, স্মার্টফোনের অ্যাপও প্রায় তাই। খুব বেশি হলে এক-দু’শতাংশের পার্থক্য রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ১৬:২৮
Share:

ফিটনেস ট্র্যাকার ঘড়ি, না কি স্মার্টফোনের ফিটনেস অ্যাপ— কোনটি ব্যবহার করবেন? ছবি: সংগৃহীত

স্বাস্থ্য নিয়ে এখন অনেকেই সচেতন। বিশেষ করে করোনাকালে স্বাস্থ্য সচেতনতার পরিমাণ আরও বেড়েছে। সারা দিনে কতটা হাঁটলেন, কতটা দৌড়োলেন, কতটাই বা ক্যালোরি ঝরালেন— অনেকেই এ সবের দিকে কড়া নজর রাখেন।

স্বাস্থ্যের এই দিকগুলি নজরে রাখার উপায় দু’টি। এক, ফিটনেস ট্র্যাকার জাতীয় যন্ত্র পরা। দুই, স্মার্টফোনে ফিটনেস অ্যাপ রেখে, সেটি দিয়ে সারা দিনের দৌড়ঝাঁপের পরিমাপ করা। এর মধ্যে কোনটি বেশি ভাল?

Advertisement

হালে জামা (জেএএমএ) গবেষণাপত্রে এই বিষয় নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। ২০ জন প্রাপ্ত বয়স্ককে একই সঙ্গে ফিটনেস ট্র্যাকার পরানো হয়েছে এবং তাদের পকেটে দু’টি করে স্মার্টফোন দেওয়া হয়েছে। একটি অ্যান্ড্রয়েড ফোন, আর একটি আইফোন। সেই স্মার্টফোনগুলিতে রয়েছে বাজারের সবচেয়ে চালু কয়েকটি ফিটনেস অ্যাপ। এ বার ওই ২০ জনকে বলা হয়েছে ট্রেডমিলে হাঁটতে।

প্রত্যেককে ৫০০ থেকে ১৫০০ পা হাঁটতে বলা হয়েছে ট্রেডমিলে। প্রত্যেকে কত পা হাঁটছেন, তার হিসাব দিয়েছে ট্রেডমিলগুলিই। সেই সংখ্যার সঙ্গে মিলিয়ে দেখা হয়েছে স্মার্টফোনের ফিটনেস অ্যাপে দেখানো সংখ্যা এবং ফিটনেস ট্র্যাকারে দেখানো সংখ্যা।

Advertisement

পরীক্ষার ফল কী বলছে?

দেখা গিয়েছে, ট্রেডমিলে যত পা হাঁটা হয়েছে বলে দেখিয়েছে, স্মার্টফোনের অ্যাপও প্রায় তাই। খুব বেশি হলে এক-দু’শতাংশের পার্থক্য রয়েছে। কিন্তু ফিটনেস ট্র্যাকারে সেই ব্যবধান অনেকটাই বেশি। প্রায় আট-নয় শতাংশ।

এই পরীক্ষা থেকে গবেষকদের মত, যাঁদের ভাল স্মার্টফোন রয়েছে, তাঁরা বিশ্বাসযোগ্য একটি ফিটনেস অ্যাপ দিয়েই কাজ চালিয়ে নিতে পারেন। আলাদা করে ফিটনেস ট্র্যাকার কেনার কোনও প্রয়োজন নেই। বরং স্মার্টফোনই এ ক্ষেত্রে বেশি কাজের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন