water

Drinking Water: কোন ৩টি সময়ে একদম জল খাবেন না? খেলেই বিপদ

সব সময়ে জল খাওয়া উচিত। কিছু কিছু সময়ে মোটেই জল খেতে নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ১৫:২০
Share:

কখন কখন জল খাবেন না? ছবি: সংগৃহীত

শরীর সুস্থ রাখতে প্রতি দিন নিয়ম করে কিছুটা জল খেতেই হয়। সারা দিনে দু’লিটারের কম জল খেলে শরীর শুকিয়ে যেতে পারে। তিন-চার লিটার জল খেতে পারলে সবচেয়ে ভাল।

কিন্তু তার মানে এই নয় যে, সব সময়ে জল খাওয়া উচিত। কিছু কিছু সময়ে মোটেই জল খেতে নেই। কোন তিনটি সময়ে একদম জল খাবেন না? রইল সন্ধান।

Advertisement

১। ঝাল খাওয়ার পরে: খাবার খাওয়ার সময়ে ঝাল লাগলে অনেকেই জল খান। বিশেষ করে শিশুদের ঝাল লাগলে তো তাদের জল খাইয়ে দেওয়াই হয়। কিন্তু এটি ঠিক কাজ নয়। খাবারের যে উপাদানের কারণে ঝাল লেগেছে, সেটি এর ফলে গোটা পেটে ছড়িয়ে পড়ে। এতে হজমের সমস্যা হয়। অন্ত্রের অন্য সমস্যাও হতে পারে। ঝাল ধীরে ধীরে মুখেই সইয়ে নিলে ভাল।

২। ঘুমের আগে: অনেকেই জল খেয়ে ঘুমোতে যান। এটিও ঠিক অভ্যাস নয়। এতে কিডনির উপর চাপ পড়ে। তা ছাড়া প্রস্রাবের চাপে ঘুম ভেঙে যেতে পারে। তাতে হৃদ্‌যন্ত্রের ক্ষতি হয়।

Advertisement

৩। শরীরচর্চার পরে: এই সময়ে প্রচুর ঘাম হয়। ফলে শরীরে জলের চাহিদা দেখা দেয়। তখন ঢকঢক করে জল খেলে কিডনির উপর চাপ পড়ে। কিছুটা সময় বিশ্রাম নিয়ে তার পরেই জল খাওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন