Ghee

Ghee: ঘি খেয়ে ওজন ঝরাবেন? কেমন হবে সেই ঘি

লোকে যে বলে ঘি খেলেই ওজন বাড়ে। এর কারণ হল, অনেক সময়েই যে ঘি আমরা বাজার থেকে কিনে এনে খাই, তা খাঁটি হয় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ১৪:৫৮
Share:

প্রতীকী ছবি।

অনেকে মনে করেন ঘি খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর। খেলেই মেদ জমবে শরীরে। ওজন বেড়ে যাবে। কিন্তু আসলে ঘি খেলে ওজন ঝরানো সহজও হতে পারে। তার কারণ, ঘিতে থাকে ভাল চর্বি। শরীরের ক্ষতিকর চর্বি কমাতে সাহায্য করে ঘি। এমনই বক্তব্য পুষ্টিবিদদের একাংশের।

Advertisement

বিভিন্ন গবেষণায় প্রকাশ পেয়েছে, সুষম খাবারের সঙ্গে দিনে দু’চামচের কম দেশি ঘি ওজন কমাবে। পাশাপাশি, ক্যানসার, হৃদ্‌রোগের মতো সমস্যার ঝুঁকিও কমাতে পারে ঘি।

তা হলে এমন ভুল ধারণা তৈরি হল কী ভাবে? লোকে যে বলে ঘি খেলেই ওজন বাড়ে। এর কারণ হল, অনেক সময়েই যে ঘি আমরা বাজার থেকে কিনে এনে খাই, তা খাঁটি হয় না। তাতে মেশানো থাকে নানা রকম ভেজাল জিনিস।

Advertisement

প্রতীকী ছবি।

ফলে সবের আগে প্রয়োজন খাঁটি ঘি। না হলে শরীরের উপকার হবেই বা কী ভাবে? বাজার চলতি অনেক ঘিতেই সাধারণ বনস্পতি বা পাম তেল থাকে। তাতে সব সময়ে যথেষ্ট পরিমাণ ভাল চর্বি থাকে না। ফলে ঘি কেনার আগে দু’টি কথা খেয়াল রাখুন—

১) অল্প ঘি হাতের তালুতে রেখে দেখুন। শরীরের তাপে তা গলে গেলে বুঝতে হবে সেটি খাঁটি ঘি। তাতে বনস্পতি নেই। তা দিয়ে লুচি ভাজলে বা পোলাও রান্না করলে শরীরের ক্ষতি হবে না।

২) আগুনে দেওয়ার পর যদি ঘি গলে হলদে রং নেয়, তবে বুঝতে হবে যে সেটি খাঁটি নয়। ঘিতে বনস্পতি মেশানো থাকলেই তা হলুদ রং নিতে পারে। সে ক্ষেত্রে সাবধান। সেই ঘি অতিরিক্ত বেশি পরিমাণে খাবেন না। তাতে শরীরের উপকারের জায়গায় ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন