Parenting Tips

খুদে সদ্য নিজের হাতে খাওয়া শুরু করেছে? কোন ৫ খাবার তাদের হাতে দিলেই বিপদ?

আপনার চোখের আড়ালে কোনও খাবার শিশুর গলায় আটকে গেলে মুশকিল। জেনে নিন, খুদে একা একা খেতে চাইলে কোন খাবারগুলি এড়িয়ে না চললে যখন-তখন বিপদ ঘটতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৭
Share:

কোন ৫ খাবার শিশু একা খেতে গেলেই বিপদ হতে পারে? ছবি: শাটারস্টক।

মাঝেমাঝেই আমরা ছোট শিশুদের শুকনো কোনও খাবার দিয়ে বসিয়ে দিই। তারা সেই খাবার নিয়ে নিজের মতো খেলতে থাকে, কখনও সেই খাবার আবার মুখেও পুরে দেয়। নিজের হাতে খেতে শেখানোর জন্যও অভিভাবকেরা অনেক সময়েই খুদের সামনে খাবারের প্লেট দিয়ে বসিয়ে দেন। তবে এ ক্ষেত্রে একটু সাবধান হওয়া জরুরি। আপনার চোখের আড়ালে কোনও খাবার শিশুর গলায় আটকে গেলে মুশকিল। জেনে নিন, খুদে একা একা খেতে চাইলে কোন খাবারগুলি এড়িয়ে না চললে, যখন- তখন বিপদ ঘটতে পারে।

Advertisement

আঙুর: খুদের হাতে ভুলেও গোটা আঙুর ধরিয়ে দেবেন না। আঙুর টুকরো করে কেটে তবেই খেতে দেবেন। না হলে কিন্তু এই গোলাকার ফল গলায় আটকে যাওয়ার ঝুঁকি থেকেই যায়।

পপকর্ন: সিনেমা দেখতে দেখতে মাঝেমধ্যেই আমরা পপকর্ন খাই। তবে খুদের হাতে পপকর্নের বাটি ধরিয়ে দেওয়ার আগে সতর্ক হোন। পপকর্নও শুকনো হয়, এর দানা শিশুদের গলায় ঢুকে গেলেই বিপদ হতে পারে।

Advertisement

শিশুর হাতে ক্যান্ডি তুলে দেওয়ার আগে সতর্ক থাকবেন। ছবি: শাটারস্টক।

ক্যান্ডি: রংবেরঙের ক্যান্ডি খেতে শিশুরা বেশ ভালবাসে। তবে তাদের হাতে ক্যান্ডি তুলে দেওয়ার আগে সতর্ক থাকবেন। খুব বেশি বড় ও শক্ত ক্যান্ডি কিন্তু তাদের গলায় আটকে যেতে পারে।

বাদাম: শিশুদের যে কোনও ধরনের বাদাম, যেমন কাজু, আমন্ড, চিনাবাদাম দেওয়ার আগে সতর্ক থাকুন। এগুলিও কিন্তু শিশুর গলায় আটক বিপদ ঘটতে পারে।

চিউইংগাম: খুব ছোট শিশুদের হাতে চিউইংগাম কিংবা মার্শমেলো ভুলেও দেবেন না। এই জাতীয় খাবার ওদের গলায় আটকে যাওয়ার আশঙ্কা খুব বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন