Sodium Adverse Effect

নুনের অনেক গুণ কিন্তু শরীরে নুন বেশি গেলেই বিপদ! তাই নুনে লাগাম টানতে কী কী করবেন?

নুন ছাড়া যেমন খাবার খাওয়া যায় না, তেমন অতিরিক্ত নুন খেলেও জটিলতা বেড়ে যায়। তাই নুনের মাত্রায় লাগাম টানতে কী করবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১৯:৫৫
Share:

নুনের গুণে রক্তে সোডিয়ামের মাত্রা বাড়ছে না তো? ছবি- সংগৃহীত

নুন শুধু খাবারের স্বাদই বাড়ায় না, সেই সঙ্গে শারীরবৃত্তীয় নানা কাজে সক্রিয় ভূমিকা পালন করে। স্নায়ু এবং পেশির কার্যকারিতা ঠিক রাখে। শরীরে জল এবং খনিজের ভারসাম্য ঠিক রাখতেও নুন গুরুত্বপূর্ণ। নুনের এত গুণ থাকা সত্ত্বেও নুন কিন্তু কারও কারও শরীরে বিষের মতো কাজ করে।

Advertisement

চিকিৎসকদের মতে, উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন এমন রোগীরা নুন খেলে হৃদ‌্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এ ছাড়াও রক্ত থেকে ক্যালশিয়াম শোষণ করতে বাধা দেয় নুন।

স্বাস্থ্য সচেতন অনেকেই হয়তো খাবার পাতে নুন খান না। কিন্তু নিজেদের অজান্তেই এমন অনেক খাবার খেয়ে ফেলেন যেগুলিতে নুনের পরিমাণ বেশি। দীর্ঘ দিন ধরে এই অভ্যাস চলতে থাকলে রক্তচাপ তো বাড়বেই, কিডনিও বিকল হয়ে যেতে পারে।

Advertisement

খাবারে নুন না দেওয়া সত্ত্বেও রক্তে নুনের পরিমাণ বেড়ে যাওয়া প্রতিরোধ করতে কী কী মেনে চলবেন?

১) প্যাকেটজাত খাবার খাওয়া যাবে না

প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত খাবারে সোডিয়ামের পরিমাণ অনেকটাই বেশি থাকে। তাই খেতে যতই ভাল লাগুক, এই সমস্ত খাবার খাওয়া একেবারেই বাদ দিতে হবে।

২) খাওয়ার পাতে নুন খাওয়া চলবে না

খাবারে নুন যেমনই হোক, কাঁচা নুন ছাড়া খাবার মুখেই তুলতে পারেন না অনেকে। দীর্ঘ দিনের এই অভ্যাসেই কিন্তু রক্তচাপ বাড়ে। তাই উপর থেকে নুন ছড়িয়ে নেওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।

৩) সামুদ্রিক খাবার না খাওয়াই ভাল

সামুদ্রিক মাছ বেশি খেলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যেতে পারে। কারণ সামুদ্রিক খাবারে সোডিয়ামের মাত্রা বেশি থাকে।

৪) টাটকা সব্জি এবং ফল

প্রক্রিয়াজাত খাবার খাওয়ার বদলে টাটকা সব্জি বা ফল খাওয়ার চেষ্টা করুন।

৫) বাইরের খাবার খাওয়া বন্ধ করতে হবে

ইদানীং সব বয়সের মানুষদের মধ্যেই রেস্তরাঁয় খাওয়ার ঝোঁক বেড়েছে। সেখান থেকেও রক্তে সোডিয়ামের পরিমাণ বেড়ে যেতে পারে। কিন্তু শরীর স্বাস্থ্য ভাল রাখতে বাড়িতে বানানো খাবারের চেয়ে ভাল আর কিছু হতে পারে না। শুধু রক্তচাপই নয়, শরীরের অন্য সমস্যাগুলিকে নিয়ন্ত্রণ করতে বাড়ির তৈরি খাবারের উপরেই ভরসা রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন