Dangerous Food Combination with Mango

সকাল-বিকেল আম খাচ্ছেন? সঙ্গে কোন ৫টি খাবার খেলে মারাত্মক বিপদ হতে পারে?

কয়েকটি খাবার আছে, যেগুলি আমের সঙ্গে খেলে বিপদ হতে পারে। কোন খাবারগুলি আমের সঙ্গে ভুলেও খাবেন না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৯:০৬
Share:

কয়েকটি খাবার আছে, যেগুলি আমের সঙ্গে খেলে বিপদ হতে পারে। ছবি: সংগৃহীত।

গরমকাল অনেকেরই অপ্রিয়। কিন্তু আমের মরসুম বলে গ্রীষ্মের অস্বস্তিও মেনে নিতে রাজি অনেকেই। আমের সঙ্গে প্রাণের টান যাঁদের, সারা বছর অপেক্ষা করেন এই মরসুমের জন্য। সকাল, দুপুরে এমনকি রাতেও আম খান অনেকে। আম খেলে ভাল থাকে মন এবং শরীর। তবে কয়েকটি খাবার আছে, যেগুলি আমের সঙ্গে খেলে বিপদ হতে পারে। কোন খাবারগুলি আমের সঙ্গে ভুলেও খাবেন না?

Advertisement

দই

চিঁড়ে, দই, আম, কলা একসঙ্গে মেখে খেতে ভালবাসেন অনেকেই। খেতে মন্দও লাগে না। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, আমের সঙ্গে দইয়ের একেবারেই সদ্ভাব নেই। দু’টি খাবার একসঙ্গে গলাঃধকরণ করলে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি। এমনকি আম খাওয়ার পরেও দই খেতে বারণ করা হয়। এতে পেটের সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

করলা

গরমে অনেকেরই প্রথম পাতে উচ্ছে ভাজা কিংবা উচ্ছে ডাল থাকেই। আবার শেষ পাতে থাকে আম। আমের সঙ্গে উচ্ছের এই যুগলবন্দি কিন্তু শরীরের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে। বমি, মাথাঘোরা ছাড়া পেট খারাপের আশঙ্কাও ঝেড়ে ফেলা যায় না।

আম খাওয়ার পরেও দই খেতে বারণ করা হয়। ছবি: সংগৃহীত।

তেল-মশলাদার খাবার

গরমে দুপুরে জমিয়ে ভূরিভোজের পর একটু আম না খেলে চলে না। কিন্তু তেল-মশলাদার খাবারের সঙ্গে আম খেলে হিতে বিপরীত হতে পারে। আমে থাকা অ্যাসিড মশলার সঙ্গে বিক্রিয়ায় হজমের গোলমাল সৃষ্টি করে।

নরম পানীয়

আম খাওয়ার পর ভুলেও ঠান্ডা নরম পানীয় খাবেন না। কারণ আম এবং এই ধরনের পানীয় দু’টোতেই চিনির পরিমাণ অনেক বেশি। ফলে এই দু’টি জিনিস একসঙ্গে খেলে হঠাৎই শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে।

জল

ফল খেয়ে জল খেতে এমনিতেই বারণ করা হয়। আম খেয়ে জল খাওয়া আরও মারাত্মক। আম খাওয়ার পরে ঢক ঢক করে জল খেলেই তার ফল টের পাবেন কিছু ক্ষণেই। বুকজ্বালা, বদহজমের পাশাপাশি পেটের নানা গোলমাল হতে পারে। আম খাওয়ার অন্তত আধ ঘণ্টা পরে জল খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন