Hydration Tips

অফিসে কাজের চাপে জল খেতে ভুলে যান? ৫ কৌশল মেনে দেখতে পারেন

সারা দিনে শত কাজের মাঝে জল খাওয়ার কথা মনে থাকে না কারও কারও। সারা দিনের হাজার ব্যস্ততার মধ্যে জল খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৯:৫০
Share:

কোন কৌশলে জল খাওয়ার কথা মনে রাখবেন? ছবি: সংগৃহীত।

পুজোর আগে ওজন নিয়ন্ত্রণে রাখতে চান? জলের উপর ভরসা রাখলেই হতে পারে মুশকিল আসান। নিয়ম মেনে কড়া ডায়েট করেও ওজন ঝরবে না, যদি না শরীরে জলের ভারসাম্য ঠিকঠাক থাকে। জল শুধু শরীরে আর্দ্রতা বজায় রাখে তা-ই নয়, পরিপাকতন্ত্র ও শ্বাসতন্ত্রকে সুসংগঠিত রাখতেও বেশ উপকারী। শরীরে জলের ঘাটতি হওয়া মানেই হাজারটা রোগ বাসা বাঁধার আশঙ্কা বাড়ে। তাই শরীরে কোনও ক্রনিক অসুখ না থাকলে চিকিৎসকেরা রোজ আড়াই-তিন লিটার জল খাওয়ার পরামর্শ দেন। অথচ সারা দিনে শত কাজের মাঝে জল খাওয়ার কথা মনেই থাকে না কারও কারও। সারা দিনের হাজার ব্যস্ততার মধ্যে জল খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন কী ভাবে?

Advertisement

১) দিনের শুরুটাই করুন জল দিয়ে। সকালে ঘুম থেকে উঠে চা, কফিতে চুমুক দেওয়ার আগে দু’গ্লাস জল খেয়ে নিতে পারেন। এই অভ্যাস শরীর থেকে সব টক্সিন পদার্থ বার করে দিতে পারে, হজমশক্তি বাড়ায়।

২) অফিসে হোক বা বাড়িতে নিজের কাছে সব সময় একটি জলের বোতল রাখুন। যাতে কাজ ছেড়ে উঠতে হবে বলে জল খাওয়াতে না ঘাটতি পড়ে। এতে কাজের ফাঁকে ফাঁকে জল খাওয়া হয়ে যাবে। আবার বাড়তি সময়ও নষ্ট হবে না।

Advertisement

৩) সারা দিন শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের আবহে থাকলে আরও বেশি করে জল খাওয়া প্রয়োজন। শরীর আর্দ্র রাখতে জলের পাশপাশি ডাবের জল, ফলের রসের মতো কিছু পানীয়তে চুমুক দিন। জলের পরিমাণ বেশি এমন ফল বেশি করে খান। শশা, লেবু, স্ট্রবেরি, তরমুজের মতো জল জাতীয় ফল রোজ খেতে পারেন।

দিনের শুরুটাই করুন জল দিয়ে। ছবি: সংগৃহীত।

৪) প্রতি বার খাওয়ার ৩০ মিনিট আগ‌ে জল খাওয়ার অভ্যাস করুন। এতে পেট ভরা থাকবে এবং খাওয়ার প্রবণতা কমবে। খাওয়ার সময় জল বেশি না খাওয়াই ভাল, এতে হজমের গোলমাল হতে পারে। প্রয়োজনে অ্যালার্ম দিয়ে রাখুন ফোনে। অ্যালার্মের আওয়াজেই হুশ ফিরবে।

৫) আপনি কি টেক স্যাভি? তা হলে জল খাওয়ার কথা মনে রাখতেও প্রযুক্তির সাহায্য নিতে পারেন। দিনে জল খাওয়ার কথা মনে করানো থেকে শুরু করে সারা দিনে কত পরিমাণ জল খাওয়া উচিত ছিল, আর কতটা খেলেন সে সব মেপে জানিয়ে দেবে এমন অনেক অ্যাপ আছে। ব্যবহার করতে পারেন তেমন অ্যাপও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন