Yoga Benefits

সারা ক্ষণ খিদে পায়? বারে বারে খাওয়ার প্রবণতা কমিয়ে রোগা হতে সাহায্য করবে কোন ৩ আসন?

খাবারের প্রতি ভালবাসা নিয়ন্ত্রণ করা কঠিন হলেও, অসম্ভব নয়। নিয়ম করে কয়েকটি ব্যায়াম যদি করতে পারেন, খিদে পাওয়ার প্রবণতা কমবে। কমসময়ে রোগা হওয়াও সম্ভব হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৬:৫১
Share:

যে আসনগুলি করলে ঘন ঘন খিদে পাবে না। ছবি: সংগৃহীত।

ভোজনরসিকদের রোগা হওয়া সবচেয়ে কঠিন। খাবার দেখলেই যাঁদের মনের মধ্যে উচাটন শুরু হয়ে যায়, ওজন ঝরানো তাঁদের কাছে এক যুদ্ধ বটে। রোগা হওয়ার পর্বে খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করাটা সবচেয়ে জরুরি। শরীরচর্চার পাশাপাশি ডায়েট করাটাও সমান গুরুত্বপূর্ণ। কিন্তু খিদে পাওয়ার প্রবণতা থাকলে রোগা হওয়ার স্বপ্ন অধরাই থেকে যাবে। পুজোর আগে রোগা হতে চাইলে খাওয়ার পরিমাণ কমাতেই হবে। খাবারের প্রতি ভালবাসা নিয়ন্ত্রণ করা কঠিন হলেও, অসম্ভব নয়। নিয়ম করে কয়েকটি ব্যায়াম যদি করতে পারেন, খিদে পাওয়ার প্রবণতা কমবে। কমসময়ে রোগা হওয়াও সম্ভব হবে।

Advertisement

বজ্রাসন

এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে বসুন। সামনের দিকে পা ছড়িয়ে দিন। এ বার একটি করে পায়ে হাঁটু মুড়ে তার উপর বসুন। গোড়ালি জোড়া করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। হাত দুটো ঊরুর উপর টানটান করে রাখুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসুন। নিয়ম করে এই আসন করলে ঘন ঘন খিদে পাবে না।

Advertisement

যষ্টি আসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। তার পর দুটি হাত সোজা করে মাথার দু’পাশে তুলে রাখুন। এ বার মাথার উপর দিয়ে দুটি হাত টান টান করে ধরে রাখুন। পায়ের পাতাও টান টান করে ভিতর দিকে টেনে রাখুন। এই অবস্থায় থাকুন অন্তত মিনিট দুয়েক। খিদে নিয়ন্ত্রণে থাকবে।

বজ্রাসন। ছবি: সংগৃহীত।

দণ্ডাসন

প্রথমে মেঝেতে পিঠ সোজা করে বসুন এবং পা সামনের দিকে প্রসারিত করুন। হাতের তালু নিতম্বের পাশে মেঝেতে রাখুন। হাতের তালু মেঝেতে রেখেই হাত ও মেরুদণ্ড লম্বা এবং সোজা করতে থাকুন, সোজা রাখুন ঘাড় ও মাথা। দেহ টানটান রেখে স্বাভাবিক ভাবে শ্বাস নিতে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন