Mid-night Munching

৫ খাবার: মধ্যরাতের খিদে মেটাবে এবং ওজনও বাড়তে দেবে না

মধ্যরাতে ফ্রিজ খুলে আইসক্রিম, মিষ্টি, চকোলেট খাওয়ার লোভ সম্ববরণ করতে পারেন না? এর ফলে শরীরে কী বিপদ ডেকে আনছেন জানেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৬:৩২
Share:

সিরিজ় দেখতে দেখতে কী খাবেন? ছবি- সংগৃহীত

কাজ থেকে বাড়ি ফিরে খাওয়াদাওয়া শেষ করতেই ১১টা বেজে যায়। তার পর সিরিজ় দেখতে শুরু করেন। কারণ রাত ছাড়া নিশ্চিন্ত হয়ে সিনেমা বা সিরিজ় দেখার অন্য সময় আর নেই। রাত জেগে সিরিজ় দেখতে দেখতে খিদে পাওয়া স্বাভাবিক ব্যাপার। তাই ফ্রিজ খুলে একটু আইসক্রিম খেয়ে ফেললেন। তাতে খিদেও মেটে আবার মনও ভাল হয়। কারও আবার মিষ্টি খাওয়ার ঝোঁক বেশি। তাই ওজন বেড়ে যাওয়ার চিন্তা থাকলেও মিষ্টি, চকলেট খাওয়ার লোভ সম্ববরণ করতে পারেন না। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, এই অভ্যাসের ফলে শুধু মেদ নয়। বিপাকপ্রক্রিয়াতেও বেশ গোলমাল ঘটে যাচ্ছে। যার ফলে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দিচ্ছে। তবে এমন কিছু খাবার আছে যেগুলি দ্রুত খিদে মেটানোর পাশাপাশি ওজনও নিয়ন্ত্রণে রাখবে।

Advertisement

১) কলা

রাতে খাবার খাওয়ার ঘণ্টাখানেক পর যদি হঠাৎ খিদে পায়, তখন খাওয়া যেতে পারে কলা। একটি গবেষণায় দেখা গিয়েছে, কলা খেলে রক্তে ‘মেলাটোনিন’ নামক হরমোনের মাত্রা বেড়ে যায়। এই হরমোনটি ঘুম আনার পক্ষে সহায়ক।

Advertisement

২) ওটমিল

ডায়েট মেনে রাত ৯টার সময়ে রাতের খাওয়া সেরে ফেলেছেন। কিন্তু মধ্যরাত পর্যন্ত জেগে থাকলে তো খিদে পাবেই। তখন খেতে পারেন এক বাটি ওট্‌স। সঙ্গে কিছু ড্রাই ফ্রুট্‌স এবং এক চিমটে দারচিনির গুঁড়ো।

৩) ইয়োগার্ট

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ইয়োগার্ট খেলেও ‘মেলাটোনিন’ হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এ ছাড়াও ক্যালশিয়াম সমৃদ্ধ এই খাবার হাড়ের স্বাস্থ্যের জন্যও ভাল।

অল্প খিদে মেটাতে মাঝরাতে খেতে পারেন সেদ্ধ ডিম। ছবি- সংগৃহীত

৪) ডিম

মধ্যরাতে সিরিজ় দেখা ছেড়ে ডিম সেদ্ধ করতে যাওয়া ঝক্কির। তবে একটু কষ্ট করলে যদি শরীরে বাড়তি মেদ যোগ না করেই পেট ভর্তি রাখা যায়, ক্ষতি কি? খিদে পেলে একটা সেদ্ধ ডিম খাওয়া চলতেই পারে।

৫) কাঠবাদাম

সকালে খাবেন বলে যে কাঠবাদামগুলি ভিজিয়ে রেখেছিলেন, সেখান থেকেই বেশ কয়েকটি খেয়ে নিতে পারেন। প্রোটিন, ম্যাগনেশিয়ামে ভরপুর এই বাদাম যথেষ্ট স্বাস্থ্যকর। গবেষণায় দেখা গিয়েছে কাঠবাদামও ‘মেলাটোনিন’ হরমোনের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন