Diabetes Symptoms

ডায়াবিটিস বাসা বেঁধেছে শরীরে? পায়ের কোন পাঁচ লক্ষণ দেখলেই রক্ত পরীক্ষা করাতে হবে

চিকিৎসকেরা বলছেন, জীবনযাত্রায় খানিক পরবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। তার জন্য প্রতি দিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা, ডায়েটে আনতে হবে বদল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৯:৫২
Share:

রক্তে ইনসুলিনের অভাবই ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ।

Advertisement

জীবনযাত্রায় অনিয়ম, প্রবল কর্মব্যস্ততা ও মানসিক চাপের কারণে ডায়াবিটিসের রোগী এখন ঘরে ঘরে। বয়স ৩০ পেরোতে না পেরোতেই অনেকে আক্রান্ত হচ্ছেন। এই রোগের হাত ধরেই শরীরে বাসা বাঁধচে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো হাজার রোগ।

রক্তে ইনসুলিনের অভাবই ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। চিকিৎসকেরা বলছেন, জীবনযাত্রায় খানিক পরবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। তার জন্য প্রতি দিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা, ডায়েটে আনতে হবে বদল। যে কোনও শারীরিক সমস্যা যদি প্রাথমিক অবস্থায় ধরা যায়, তা হলে চিকিৎসা শুরু করতেও অনেক সুবিধা হয়। মাথা ঘোরা, ওজন কমে যাওয়া, দৃষ্টিশক্তি ঝাপসা হওয়ার মতো কিছু প্রাথমিক লক্ষণ জানান দেয় ডায়াবিটিস বাসা বেঁধেছে শরীরে। এগুলি ছাড়াও ডায়াবিটিসের কিছু লক্ষণ ফুটে ওঠে পায়ে।

Advertisement

পায়ের কোন লক্ষণগুলি বলে দেবে আপনি ডায়াবিটিসে ভুগছেন?

১) পা ও পায়ের পাতার লোম উঠে যাওয়া।

ডায়াবিটিসের লক্ষণ পায়ে?

২) পা ফুলে যাওয়া, পায়ের ঘা ও ক্ষত না শোকানো।

৩) হাঁটাচলা, সিঁড়ি ওঠা কিংবা শরীরচর্চার সময়ে মাঝেমধ্যেই পায়ের পেশিতে টান লাগা।

৪) পায়ের নখ মোটা ও হলুদ হয়ে যাওয়া।

৫) পায়ের আঙুলের মাঝে কোনও কারণ ছাড়াই ছত্রাকের সংক্রমণ ও কিছুতেই সেই সংক্রমণ না সারলে বুঝতে হবে রক্তের শর্করার মাত্রা বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন