Dengue

ডেঙ্গিতে বাড়ছে মৃত্যুর সংখ্যা! কোন ৫ পানীয় ডায়েটে রাখলেই সেরে উঠবেন দ্রুত

চিকিৎসকের মতে, ডেঙ্গি হলে শরীরের কোষগুলি জলশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত জলের জোগান দিতে হবে। ডায়েটে বেশি করে কোন পানীয় রাখতে হবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ০৮:৪৭
Share:

ডেঙ্গি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডায়েটে কোন কোন পানীয় রাখতেই হবে? ছবি: শাটারস্টক।

রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২০১৯ সালের সংখ্যাকে ছাপিয়ে গিয়েছে। ডেঙ্গিতে মৃত্যু-মিছিল থামার কোনও লক্ষণ নেই। চিকিৎসকদের পর্যবেক্ষণ, চলতি মরসুমে মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে কমবয়সিদের মৃত্যুর হারও বেশি। আর যাঁদের দ্বিতীয় বার ডেঙ্গি হচ্ছে, তাঁরা মারাত্মক ঝুঁকিতে থাকছেন।

Advertisement

এই পরিস্থিতিতে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষেত্রে বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এ ক্ষেত্রে ডায়েটের উপর দিতে হবে বাড়তি নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সময়ে ডায়েটে কোন কোন পানীয় রাখতেই হবে?

চিকিৎসকের মতে, ডেঙ্গি হলে শরীরের কোষগুলি জলশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত জলের জোগান দিতে হবে। এই সময়ে জল খাওয়ার পাশাপাশি ডাবের জল, ফলের রস, স্যুপ, স্টু, লিকার চা বেশি করে ডায়েটে রাখতে হবে। এ ছাড়া কোন পানীয় রাখলে বাড়বে রোগ প্রতিরোধ শক্তি?

Advertisement

নিম জল

কিছু টাটকা নিমপাতা জলে ফুটিয়ে নিন। ব্যথা প্রশমিত করতে এবং আপনার ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো পান করুন এই পানীয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বেশ উপযোগী এই পানীয়।

পেঁপে পাতার রস

আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ডেঙ্গি হলে দু’টো টাটকা পেঁপে পাতা নিয়ে বেঁটে নিয়ে এক কাপ জলের সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়মিত পান করতে হবে।

কোন পানীয় আদতে ডেঙ্গির দাওয়াই? ছবি: শাটারস্টক

কালমেঘ পাতার রস

নিম পাতার মতোই কালমেঘ পাতায় অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। রক্তের অণুচক্রিকার মাত্রা বাড়াতে এই ভেষজ সত্যিই উপকারী।

তুলসী চা

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা খাওয়া যেতে পারে। তাজা তুলসী পাতা জলে সেদ্ধ করে ছেঁকে নিন। সেই মিশ্রণে খানিকটা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। স্বাজ বাড়াতে মধুও দিতে পারেন।

মেথি বীজের পানীয়

সারা রাত এক গ্লাস জলে এক চামচ মেথি ভিজিয়ে রাখুন। ভোর বেলা সেই জল ছেঁকে খেয়ে নিন। শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয় বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন