Nuts

Diet Tips: যে ৫টি কারণে বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখা উচিত

পুষ্টিবিদরা রোজকার খাবারে বাদাম রাখার পরামর্শ দেন। তবে অনেকেই বাদাম খেলে হজমের সমস্যায়ও ভুগে থাকেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৪০
Share:

পুষ্টিবিদরা রোজকার খাবারে বাদাম রাখার পরামর্শ দেন। ছবি: সংগৃহীত

বাদাম শরীরের জন্য খুবই উপকারী। পুষ্টিবিদরা রোজকার খাবারে বাদাম রাখার পরামর্শ দেন। তবে অনেকেই বাদাম খেলে হজমের সমস্যায়ও ভুগে থাকেন। সেই জন্য বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখতে বলেন চিকিৎসকরা।

Advertisement

বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখলে কী সুফল পাওয়া যায়?

১) বাদাম বেশির ভাগ সময়েই অনেকদিন ধরে রেখে দেওয়া হয়। ফলে বাদামে, বিশেষ করে বাদামের খোসায় অনেক দূষিত পদার্থ থাকে। ভিজিয়ে রাখলে সেই দূষিত পদার্থ দূর হয়।

Advertisement

২) বাদামে থাকা ফেনোলিক যৌগ ট্যানিন সহজে হজম হয় না। ফলে বাদাম খেলে অনেকেই বদহজমের সমস্যায় ভুগে থাকেন। এই ট্যানিন শরীরে প্রোটিন পরিপাকও জটিল করে তোলে। আগে থেকে ভিজিয়ে রাখলে বাদামে ট্যানিনের পরিমাণ কমে যায়।

ভিজিয়ে রাখলে কাঠবাদামগুলি অনেক নরম হয়ে যায়। ছবি: সংগৃহীত

৩) বাদামে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ফাইটিক অ্যাসিড শরীরে আয়রন, জিঙ্কের সঙ্গে বিক্রিয়ায় যে সল্ট তৈরি করে,তা আমাদের খাদ্যনালীতে দ্রবীভূত হয় না। এই ফাইটিক অ্যাসিড শরীরে পেপসিন, ট্রিপসিন উৎসেচকের পরিমাণ কমিয়ে প্রোটিন পরিপাকেও বাধা দেয়। জলে ভিজিয়ে রাখলে বাদামের ফাইটিক অ্যাসিডের পরিমাণ কমে।

৪) কাঠবাদামের মতো এমন কিছু বাদাম আছে যেগুলি বেশ শক্ত হয়। পরিপাকে সহজ হয় না। ভিজিয়ে রাখলে কাঠবাদামগুলি অনেক নরম হয়ে যায়। সহজে ভাঙতেও পারা যায়। হজম করতেও অসুবিধা হয় না।

৫) সব বাদাম বেশি ক্ষণ ভেজানোর দরকার পড়ে না। কাঠবাদাম খাওয়ার আগে অন্তত ১২ ঘণ্টা ভেজানো উচিত। তবে আখরোট, পাইন নাট বা হেজেল নাট ৮ ঘণ্টা ভেজালেই যথেষ্ট। কাজুবাদামের ক্ষেত্রে ৬ ঘণ্টা ভিজিয়ে রাখলেই যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন