Cut Down on Excess Salt Intake

রান্নায় নুন না দিলে চলে না, পরিমাণ বেশি হলে শরীরের জন্য তা কতটা মারাত্মক হতে পারে?

প্রয়োজনের চেয়ে বেশি সোডিয়াম শরীরে প্রবেশ করলেই কিন্তু বিপদ। চিকিৎসকরা বলেন, বেশি নুন খেলে সমস্যা দেখা দিতে পারে কিডনি, হার্টে। বাড়তে পারে ব্লাড প্রেশার, ক্যানসারের সমস্যা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ২১:২৬
Share:

কেন বেশি নুন খাবেন না? ছবি- সংগৃহীত

খেতে বসলেই পাতের ধারে নুন নেওয়ার অভ্যাস রয়েছে? রান্নায় পরিমিত নুন দেওয়া সত্ত্বেও প্রতিটি খাবারে আলাদা করে নুন ছড়িয়ে না খেলে যেন স্বাদ বাড়ে না। অতিরিক্ত নুন খাওয়ার এই অভ্যাসই কিন্তু শরীরে নানা ধরনের বিপজ্জনক রোগকে হাতছানি দিয়ে ডাকে।

Advertisement

আমাদের শরীরকে সঠিক ভাবে চালনা করতে গেলে প্রতিদিন ৫০০ মিলিগ্রাম মতো সোডিয়াম প্রয়োজন হয়। তার চেয়ে বেশি সোডিয়াম শরীরে প্রবেশ করলেই কিন্তু বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়। চিকিৎসকরা বলছেন, বেশি নুন খেলে, সমস্যা দেখা দিতে পারে কিডনি, হার্টে। বাড়তে পারে ব্লাড প্রেশার। ক্যানসারের সমস্যাও দেখা দিতে পারে।

শরীরে নুনের পরিমাণ বেশি হয়ে গেলে আর কী কী সমস্যা দেখা দিতে পারে?

Advertisement

১) তেষ্টা বাড়িয়ে দেয়

গবেষণা বলছে, শরীরে সোডিয়াম বেশি মাত্রায় গেলে তেষ্টার পরিমাণ বেড়ে যেতে পারে। তখন তেষ্টা মেটাতে বেশি জল খেতে হয়। অতিরিক্ত জল খেলে সাধারণ মানুষের ভাল। কিন্তু শারীরিক অসুবিধার কারণে যাঁদের মেপে জল খেতে হয়, তাঁদের ক্ষেত্রে এই অভ্যাস মোটেও ভাল নয়।

২) রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয়

নুনে থাকা সোডিয়াম, শরীরে জলের পরিমাণ বাড়িয়ে দেয়। অতিরিক্ত এই তরল শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। ফলে যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তাঁদের জন্য এই অতিরিক্ত নুন কিন্তু বিপদ ডেকে আনতে পারে।

৩) অনিদ্রার সমস্যা ডেকে আনতে পারে

বার বার জল তেষ্টা পেলে এবং প্রস্রাবের বেগ আসতে থাকলে ঘুমে ব্যাঘাত ঘটতে বাধ্য। বিশেষ করে রাতে ঘুমোনোর সময়ে যদি বার বার উঠতে হয়, সে ক্ষেত্রে অনিদ্রাজনিত সমস্যা আসতে পারে।

৪) কিডনিতে পাথর

অতিরিক্ত নুন অর্থাৎ সোডিয়াম রক্ত থেকে ছাঁকতে না পারলে, তা কিডনিতে জমতে থাকে। দীর্ঘ দিন ধরে এই নুন জমে জমেই পাথরে পরিণত হয়। সুতরাং নুন বেশি খেলে কিডনিতে পাথর হওয়াও অস্বাভাবিক নয়।

৫) ত্বকের সমস্যা

গবেষণায় প্রমাণিত হয়েছে যে ত্বকে যে কোনও সংক্রমণ বাড়িয়ে তুলতে নুন অনুঘটকের মতো কাজ করে। শুষ্ক ত্বকের সমস্যা বা ত্বকে কোনও রকম ঘা জাতীয় সমস্যা হলে নুন মেপে খেতে বলেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন