Salt Bath Benefits

আর্থারাইটিসের সমস্যায় নাজেহাল? এক চামচ নুনেই মিলতে পারে আরাম

নুন জলের রয়েছে বিশেষ কিছু গুণ। শরীরের ব্যথা দূর করা থেকে, ক্লান্তি কাটিয়ে ভিতর থেকে তরতাজা করে তোলে আপনাকে। স্নানের জলে এক চামচ নুন মিশিয়ে দেখুন, তফাৎটা নিজেই বুঝতে পারবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১৯:৫৬
Share:

রক্ত সঞ্চালন স্বাভাবিক ও সচল রাখতে স্নানের জলে মিশিয়ে নিন এক চামচ নুন। ছবি: শাটারস্টক

সুমদ্রে বেড়াতে যেতে ভালবাসেন? বালির চড়ে বসে সামনে বিশাল নীল সমুদ্র দেখতে দেখতে মন যেমন প্রশান্ত হয়, তেমনই সমুদ্রের জলে গা ভেজালেও শরীর হয়ে ওঠে চাঙ্গা! কেন বলুন তো? কারণ, নুন জলের রয়েছে বিশেষ কিছু গুণ। শরীরের ব্যথা দূর করা থেকে, ক্লান্তি কাটিয়ে ভিতর থেকে তরতাজা করে তোলে আপনাকে। স্নানের জলে এক চামচ নুন মিশিয়ে দেখুন, তফাৎটা নিজেই বুঝতে পারবেন।

Advertisement

নুন জলে স্নান করলে কী কী উপকার পাবেন?

রক্ত সঞ্চালন বাড়ে

Advertisement

রক্ত সঞ্চালন স্বাভাবিক ও সচল রাখতে স্নানের জলে মিশিয়ে নিন এক চামচ নুন। সারা দিন পরিশ্রম শেষে বাড়ি ফিরে দুর্বল লাগে। তখন নুন জলে স্নান করলে শারীরিক ও মানসিক ক্লান্তি দূর হবে নিমেষে।

বয়স ধরে রাখতে সাহায্য

বার্ধক্য স্বাভাবিক এবং অনিবার্য। তবে রোজের নানা অনিয়মে সময়ের আগেই অনেকের ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। অকালে ত্বকে বলিরেখা পরে যায়। রোজ নুন জলে স্নান করলে ত্বকের জেল্লা ফেরে, ত্বক টানটান হয়। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও নুন জল বেশ উপকারী।

নুন জলে নিয়মিত স্নান করার অভ্যাস শরীরে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করে। ছবি: শাটারস্টক।

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি

পূরণ হয়বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে এই খনিজের ঘাটতি হয়। বিশেষত মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়, ফলে হারের ক্ষয়, আর্থারাইটিসে আক্রান্ত হয়। নুন জলে নিয়মিত স্নান করার অভ্যাস শরীরে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করে। ফলে বাত বা আর্থ্রাইটিসের ব্যথাও দূর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন