Weight Loss Tips

মেদ ঝরাতে রোজ জিমে যাচ্ছেন? রান্নাঘরে কোন ৫ বদল না আনলে ওজন কমবে না?

পুষ্টিবিদদের পরামর্শ ছাড়াই অনেকে ডায়েট করতে শুরু করেন। এতেও শরীরের ক্ষতি হতে পারে। এত সব কসরত করার আগে রান্নাঘরে কয়েকটি বদল আনা জরুরি। কোন কোন বিষয়ে নজর দেবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ১২:০৫
Share:

ফিট থাকতে সলমান খান কেবল জিম করেন না, ডায়েটেও যথেষ্ট জোর দেন। ছবি: সংগৃহীত।

ওজন বৃদ্ধি মানেই শরীরে হাজারটা রোগ বাসা বাঁধবে। হার্টের সমস্যা, কোলেস্টেরল, মিলনের চাহিদা কমে যাওয়া— সব কিছুর পিছনেই কোথাও না কোথাও বাড়তি ওজনকেই দায়ী করেন চিকিৎসকেরা। কর্মব্যস্ত জীবনে খাবারের সময়ের কোনও ঠিক থাকে না, সময় পেলেও বাইরের খাবারের উপর অত্যধিক নির্ভরশীলতা, মদ্যপান— সব মিলিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখা মুশকিল হয়ে পড়ে।

Advertisement

তবুও শরীরের কথা ভেবে অনেকেই অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলার চেষ্টা করে। কিন্তু ওজন কমানোর সঠিক পন্থা না মেনে হঠাৎ খাওয়াদাওয়া কমিয়ে দিলে বা মাত্রাতিরিক্ত শরীরচর্চা শুরু করলে হিতে বিপরীত হতে পারে। সমাজমাধ্যমের দ্বারা প্রভাবিত হয়ে, পুষ্টিবিদদের পরামর্শ ছাড়াই অনেকে ডায়েট করতে শুরু করেন। এতেও শরীরের ক্ষতি হতে পারে। এত সব কসরত করার আগে রান্নাঘরে কয়েকটি বদল আনা জরুরি। দেখুন এতেই অনকেটা কাজ হয়ে যাবে।

১) ফ্রিজে ফল ও সব্জি ভরে রাখুন: তরমুজ, ফুটি, কিউয়ি, শসা, স্ট্রবেরি জাতীয় ফল ও সব্জি কিনে ছোট ছোট করে কেটে কৌটোয় ভরে ফ্রিজে রাখুন। হালকা খিদে পেলে ফল খেয়ে পেট ভর্তি করুন। ছুটির দিনে বেশি করে জুকিনি, গাজর, ক্যাপসিকাম, পেঁপে জাতীয় সব্জি কেটে ফ্রিজে ভরে রাখুন। রান্নায় বেশি করে ব্যবহার করুন সবুজ শাকসব্জি।

Advertisement

২) কাপ ও চামচ: রান্নাঘরে সাধারণ বাটির বদলে এমন কাপ ও চমচ রাখুন যা মাপ করে জিনিস নিতে সাহায্য করবে। এতে খাবারের পরিমাণ ঠিক থাকবে ও বেশি খাওয়া আটকাতে পারবেন। পুষ্টিবিদের পরমার্শ নিয়ে মাপ করে খাওয়া শুরু করুন। তেলের পরিমাপ, ভাতের পরিমাপের উপর নজর দিন।

ওজন ঝরাতে রান্নাঘরে কী কী বদল আনবেন? ছবি: শাটারস্টক

৩) স্যালাড তৈরি করুন: প্রত্যেক বার খাওয়ার সময়ে বাটি ভরে স্যালাড খাওয়ার অভ্যাস করুন। স্যালাড খেলে পেট ভরা থাকে, খুব বেশি কার্বোহাইড্রেট খাওয়ার ইচ্ছা কমে যায়। বার বার স্যালাড তৈরি করার ঝক্কি নেওয়া সম্ভব নয়। তাই বড় বাটিতে স্যালাড বানিয়ে ফ্রিজে রেখে দিন। যখনই খাবার খাবেন তার আগে অল্প করে স্যালাড খেয়ে নিন। তবে রান্নাঘরে মেয়োনিজ়, স্যালাড ড্রেসিং, সস্ রাখা যাবে না। সামান্য লেবু, সৈন্ধব লবণ, গোলমরিচ মিশিয়ে স্যালাড খাওয়ার অভ্যাস করুন।

৪) ফ্রিজ পরিষ্কার রাখুন: ফ্রিজে সোডা, কুকিজ়, আইসক্রিমের মতো বেশি ক্যালোরিযুক্ত খাবার রাখা চলবে না। সালামি, সসেজের মতো প্রক্রিয়াজাত খাবার দিয়ে ফ্রিজ ভর্তি করবেন না। এতে যখনই ফ্রিজ খুলবেন, এই সব খাবার দেখে খেতে ইচ্ছা করবে।

৫) ছোট ছোট প্লেট ব্যবহার করুন: খাবার নেওয়ার সময়ে থালা ভর্তি করে নেওয়াই আমাদের অভ্যাস। রান্নাঘর থেকে বড় থালা সরিয়ে ছোট ছোট প্লেট রাখুন। এতে স্বাভাবিক ভাবেই থালা ভরে খাবার নিলেও খাবারের পরিমাণ কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন