period bloating

ঋতুস্রাবের সময়ে পেট ফাঁপার সমস্যা ভোগাচ্ছে? কোন কোন অভ্যাসে বদল আনলে রেহাই পাবেন?

অনেক মহিলাই ঋতুস্রাবের সময় পেটে যন্ত্রণার পাশাপাশি পেট ফাঁপার সমস্যায় ভোগেন। গ্যাসের সমস্যা থেকে রেহাই পেতে ঘন ঘন ওষুধ খাওয়া ঠিক নয়। এই সমস্যা মেটাবেন কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৬:০৫
Share:

ঋতুস্রাবের সময় গ্যাসের সমস্যায় নাজেহাল? ছবি: শাটারস্টক।

খাওয়াদাওয়ার একটু অনিয়ম হলেই বাঙালি ভোগে পেটের সমস্যায়। তেল-মশলা জাতীয় ভারী কোনও কিছু খেলেই গ্যাস বা পেট ফাঁপার সমস্যায় নাজেহাল হয়ে পড়েন অনেকে। পেটের সমস্যা সামলাতে শুধু ডাক্তার-বদ্যি দেখালেই চলবে না। বদল আনতে হবে রোজের খাদ্যাভ্যাসেও। প্রতি দিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন, যা পেটের সমস্যা থেকে চিরতরে মুক্তি দিতে পারে।

Advertisement

কেবল খাওয়াদাওয়ার অনিয়ম হলেই নয়, ঋতুস্রাবের সময়েও অনেক সময় পেটে গ্যাসের সমস্যা হতে পারে। মূলত এই সময় শরীরে ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোনের তারতম্য হয়। এই কারণে শরীরের কোষে জল ও নুন বেশি মাত্রায় জমা হয়, কোষগুলি ফুলে যায় ফলে গ্যাসের অনুভূতি হয়। শরীরে অস্বস্তি বাড়ে। অনেক মহিলাই ঋতুস্রাবের সময় পেটে যন্ত্রণার পাশাপাশি পেট ফাঁপার সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে কী ভাবে রেহাই পাবেন রইল হদিস।

১) সঠিক খাদ্যাভাস: ঋতুস্রাবের সময় খাওয়াদাওয়ায় বিশেষ নজর দিতে হবে। এই সময় রান্নায় খুব বেশি নুন খাবেন না, কাঁচা নুন এ়ড়িয়ে চলুন, প্রক্রিয়াজাত খাবারও এড়িয়ে চলুন। আদা, মৌরি, জোয়ানের ব্যবহার রান্নায় বেশি করুন। পেট ফাঁপার সমস্যায় আরাম পাবেন। ডায়েটে বেশি করে ফল, শাকসব্জি বেশি করে রাখুন।

Advertisement

ঋতুস্রাবের সময় অনেকেই শরীরচর্চা বন্ধ করে দেন, এমনটা করবেন না। ছবি: শাটারস্টক।

২) বেশি করে জল: জল শরীরের জন্য খুব জরুরি। ঋতুস্রাবের সময় পেট ফাঁপার সমস্যা হলে সারা দিন বেশি করে জল খান। জল হজমে সাহায্য করে, শরীর থেকে দূষিত পদার্থগুলি বার করে দিতেও সাহায্য করে।

৩) কফি ও অ্যালকোহলে না: ঋতুস্রাবের সময় গ্যাসের সমস্যায় ভুগলে ওই ক’দিন কফি ও অ্যালকোহল থেকে দূরে থাকাই ভাল। এতে সমস্যা বাড়ে বইকি। কফির বদল ভেষজ চা খেতে পারেন। সারা দিন বেশি করে পানীয় খান। এ ক্ষেত্রে ফলের রস, দইয়ের ঘোল রাখতে পারেন পছন্দের তালিকায়।

৪) নিয়ম করে শরীরচর্চা: ঋতুস্রাবের সময় অনেকেই শরীরচর্চা বন্ধ করে দেন। এই সময় ভারী শরীরচর্চা এড়িয়ে চললেও কার্ডিয়ো, যোগাসনের মতো ব্যায়াম করতেই পারেন। হালকা শরীরচর্চা করলে যন্ত্রণা থেকেও মুক্তি পাবেন আর পেট ফাঁপার সমস্যাও দূর হবে।

৫) চিকিৎসকের পরামর্শ: অতিরিক্ত সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হবে। নিজে নিজে গ্যাসের ওষুধ খেয়ে ফেলবেন না যেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন