Health

Back acne Problem: গরমে পিঠে ব্রণ নিয়ে নাজেহাল? কোন পথে সমাধান

চর্মরোগ বিশেষজ্ঞ বলছেন, মুখে সারা বছর ব্রণ দেখা যায়। কিন্তু পিঠে ব্রণর সমস্যা দেখা দেয় মূলত গ্রীষ্মে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১০:৪১
Share:

পোশাকের আচ্ছাদনে পিঠ আরও বেশি ঘেমে ওঠে। ছবি: সংগৃহীত

ব্রণর সমস্যায় জর্জরিত অনেকেই। শুধু মহিলারা নন, ব্রণ নিয়ে অস্বস্তিতে থাকেন পুরুষরাও। বিশেষ করে গরমকালে ব্রণর প্রকোপ যেন আরও বেশি করে বৃদ্ধি পায়। ধুলোবালি, অতিরিক্ত দূষণ, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়ার মতো কয়েকটি কারণে মুখের ত্বকে দেখা দেয় ব্রণ। তবে শুধু মুখ নয়, পিঠেও দেখা দিতে পারে ব্রণ। অনেকেই পিঠের ব্রণ নিয়ে নাজেহাল হয়ে পড়েন। চর্মরোগ বিশেষজ্ঞ বলছেন, মুখে ব্রণ সারা বছর দেখা গেলেও, গ্রীষ্মকালেই মূলত পিঠে ব্রণর সমস্যা দেখা দেয়। পিঠের ব্রণ অত্যন্ত অস্বস্তিকর। পোশাকের আচ্ছাদনে পিঠ আরও বেশি ঘেমে ওঠে। ত্বক তৈলাক্ত হয়ে যায়।

Advertisement

গরমে পিঠের ত্বকে ব্রণর মতো অস্বস্তিকর অবস্থা থেকে মুক্তি পেতে কী কী সুরক্ষা নেবেন?

Advertisement

১) নিয়মিত শরীরচর্চা করে থাকেন অনেকেই। এই গরমেও বিরতি দেন না তাতে। কিন্তু শারীরিক কসরতের পর স্বাভাবিক ভাবেই ঘাম ঝরে বেশি। পিঠের ত্বকে ঘাম জমে ঘর্মগ্রন্থিগুলি বন্ধ হয়ে যায়। ফলে সেখান থেকেই পিঠে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা শুরু।

২) এই গরমে আঁটোসাঁটো পোশাক একেবারে এড়িয়ে চলা প্রয়োজন। পরিবর্তে ঢিলেঢালা সুতির পোশাক পরলেই ভাল। বেশি আঁটোসাঁটো পোশাক পরলে শরীরে রক্ত সঞ্চালন ব্যহত হয়ে ত্বকে ব্রণ, র‍্যাশের মতো নানা উপসর্গ দেখা দিতে পারে।

৩) মৃত কোষ জমে থেকেও হতে পারে ব্রণ। তাই প্রতি সপ্তাহে পিঠের ত্বকের মৃত কোষ ঘষে ঘষে পরিষ্কার করতে হবে। না হলে মৃত চামড়া জমে জমে এই সমস্যা আরও বাড়বে।

৪) পিঠের ত্বকে ব্রণ যদি খুব অস্বস্তিকর হয়ে ওঠে তা হলে অতি অবশ্যই চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন