Raw Foods

৫ খাবার: মারাত্মক কিছু রোগের ঝুঁকি এড়াতে কাঁচা না খাওয়াই ভাল

এমন কিছু খাবার রয়েছে, যেগুলি কাঁচা খাওয়া একেবারেই ঠিক নয়। কোন খাবারগুলি কাঁচা খাবেন না?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৭:২১
Share:

শাকসব্জি খাওয়া ভাল তবে, কাঁচা নয়। ছবি: সংগৃহীত।

ভিতর থেকে ফিট থাকতে চাইলে খাওয়াদাওয়ায় স্বাস্থ্যকর রুটিন মেনে চলা জরুরি। সেই সঙ্গে বাইরের খাবার যত সম্ভব কম খাওয়া যায়, ততই ভাল। কারণ অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস নানা রোগবালাই ডেকে আনে। শরীরের যত্ন নিতে মরসুমি ফল ও অনেক শাকসব্জি কাঁচা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। রান্না করে খাওয়ার চেয়ে কয়েকটি খাবার কাঁচা খেলে বেশি সুফল পাওয়া যায়, তা ঠিক। তবে সব খাবারের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। দীর্ঘ দিন ধরে কাঁচা শাকসব্জি আর ফল খেয়েই থাকার কারণে কিছু দিন আগেই মৃত্যু হয়েছে জ়ানা সামসোনোভাস নামে এক সমাজমাধ্যম প্রভাবীর। দিনের পর দিন ভেগান ডায়েট মেনে চলার কারণে ক্লান্তি আর অপুষ্টি থেকে মৃত্যু হয় তাঁর। ফলে কাঁচা খাবার যত কম খাওয়া যায় ততই ভাল। কিছু খাবার রয়েছে, যেগুলি কাঁচা খাওয়া একেবারেই ঠিক নয়। কোন খাবারগুলি কাঁচা খাবেন না?

Advertisement

১) আলু: টোম্যাটোর মতো আলুতেও গ্লিকোলক্যালিওডসের পরিমাণ অনেক বেশি। অনেকেই আছেন কাঁচা আলুর রস খান। আলুর রস মনঃসংযোগ বৃদ্ধি করে। কিন্তু শরীরে যদি গ্লিকোলক্যালিওডসের পরিমাণ বাড়তে থাকে, তা হলে গ্যাস-অম্বল, পেট ফাঁপার মতো সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। ভাজা, সেদ্ধ, মাছের ঝোলে, বিরিয়ানিতে আলু খান, তবে কাঁচা খাবেন না।

২) কাঁচা ছোলা: সকালে খালিপেটে কাঁচা ছোলা অনেকেই খান। আবার মুড়িমাখা, আলুকাবলিতেও কাঁচা ছোলা না পড়লে ঠিক স্বাদ হয় না। অঙ্কুরিত কাঁচা ছোলা এমনিতে ভীষণ উপকারী। তবে কাঁচা খেলে মুশকিলে পড়তে পারেন। অঙ্কুরিত কাঁচা ছোলায় প্যাথোজেনিক ব্যাক্টেরিয়া থাকে। যা পেটের গোলমালেরে অন্যতম কারণ।

Advertisement

৩)ডিম: নিয়মিত কঠোর শরীরচর্চা করেন এমন অনেকেই পেশিবহুল চেহারা পেতে কাঁচা ডিম খান। এতে পেশি হয়তো দৃঢ়, সবল হয়, তবে কাঁচা ডিম খাওয়ার ঝুঁকিও আছে। কাঁচা ডিমে থাকে সালমোনেলা ব্যাক্টেরিয়া, যা শরীরে প্রবেশ করে স্বাস্থ্যহানি ঘটায়।

৪)সসেজ: সন্ধের জলখাবারে সসেজ অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। স্বাস্থ্যকরও। কিন্তু অনেকে ভাজার আগেই কাঁচা সসেজ খেয়ে নেন। এই অভ্যাস শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। কাঁচা সসেজে রয়েছে ‘লিস্টেরিয়া’ নামক ব্যাক্টেরিয়া। যা শরীরের অন্দরে বিভিন্ন সমস্যা সৃষ্টি করে। তাই ভাল করে না ভেজে সসেজ খাওয়া একেবারেই ঠিক নয়।

৫) কাঠবাদাম: সাধারণত বেশির ভাগ মানুষ যে কাঠবাদাম খান সেগুলির স্বাদ মিষ্টি। স্বাস্থ্যকরও। তবে একই রকম দেখতে আরও একটি বাদাম রয়েছে। যার স্বাদ তেতো। ইংরেজিতে একে ‘বিটার আমন্ড’ বলে। এই বাদামে থাকে বিষাক্ত হাইড্রোসায়ানিক অ্যাসিড। কাঁচা খেলে বিভিন্ন শারীরিক সমস্যার সৃষ্টি হমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন