Weight Loss

উপোস করে নয়, নতুন বছরে রোগা হোন খেয়েই, কোন খাবারগুলি খেলে মেদ ঝরবে দ্রুত?

উপোস করে নয়, বরং পেট ভরে খেয়েই ওজন থাক নিয়ন্ত্রণে। শুধু জানতে হবে কোন খাবারগুলি খেলে রোগা হওয়ার পথ হবে মসৃণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৯:৫২
Share:

উপোস করে নয়, বরং পেট ভরে খেয়েই ওজন থাক নিয়ন্ত্রণে। প্রতীকী ছবি।

কয়েক ঘণ্টা পেরোলেই নতুন বছর। বর্ষবরণের আনন্দে মাতোয়ারা সকলেই। উদ্‌যাপনের প্রস্তুতিও সারা। নতুন বছরে পা দেওয়ার উত্তেজনা, উন্মদনায় মুখর শহর থেকে শহরতলি। দুর্গাপুজো থেকে বর্ষবরণ— সব উৎসবের মধ্যমণি হল খাওয়াদাওয়া। ভূরিভোজ না হলে উৎসবের আসল আমেজটাই পাওয়া যায় না। অনেকেই বর্ষবরণের রাতে বাইরে খেতে যাবেন। নানা স্বাদের খাবারে রসনাতৃপ্ত হবেন অনেকেই। উদ্‌যাপনের আনন্দে পেটপুরে ভালমন্দ খেয়ে তো নিলেন। এ দিকে নতুন বছর থেকে ওজন কমাবেন বলে ভেবে রেখেছিলেন। তবে ওজন কমানোর উপায় জানা থাকলে, মনে কোনও আশঙ্কা না রেখেই চেখে দেখতে পারেন নানা স্বাদের খাবার।

Advertisement

না খেয়ে ওজন কমানোর পন্থায় বিশ্বাস করেন অনেকেই। নতুন বছরে রোগা হওয়ার নতুন কোনও উপায় নিয়ে দেখা যেতে পারে। উপোস করে নয়, বরং পেট ভরে খেয়েই ওজন থাক নিয়ন্ত্রণে। শুধু জানতে হবে কোন খাবারগুলি খেলে রোগা হওয়ার পথ হবে মসৃণ।

কোন খাবারগুলি খেলে রোগা হওয়ার পথ হবে মসৃণ। প্রতীকী ছবি।

দারচিনি

Advertisement

ওজন কমাতে দারচিনির ভূমিকা বলাই বাহুল্য। রোগা হওয়ার ডায়েটে অনেকেই এই জিনিসটি রাখেন। দারচিনি দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে। ফলে বার বার খিদে পাওয়ার প্রবণতা কমে। তা ছাড়া, এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে দারুণ উপকারী। হজমক্ষমতা বাড়াতেও সাহায্য করে দারচিনি। হজম ভাল হলে ওজন কমাতেও সহজ হয়ে যায়।

লঙ্কা

একেবারে ঝাল খেতে ভালবাসেন না, এমন অনেকেই রান্নায় একটু ঝাল না হলে মুখে খাবার তুলতে পারেন না। রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি মেদ ঝরাত লঙ্কার গুরুত্ব অপরিসীম। অনেকেই হয়তো তা জানতেন না। লঙ্কা হজমক্ষমতা বাড়াতে সাহায্য করে। যা সাহায্য করে ওজন কমাতেও। ফলে রোগা হতে চাইলে চোখ বন্ধ করে ভরসা রাখুন লঙ্কায়।

ব্রকোলি

শীতকালের অন্যতম জনপ্রিয় একটি সব্জি হল ব্রকোলি। ব্রকোলিতেও প্রচুর পরিমাণে ফাইবার এবং খনিজ রয়েছে, যা শরীরের মেদ পুড়িয়ে দেয়। তা ছাড়া ব্রকোলিতে ক্যালশিয়ামের পরিমাণও অনেক বেশি, যা হাড় মজবুত রাখে। ক্যালশিয়াম ওজন কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন