Beauty Tips

কম বয়সেই চুলে পাক ধরেছে? কয়েকটি খাবার নিয়ম করে খেলে হবে মুশকিল আসান

সাদা চুল আড়াল করতে তাই নানারকম রাসায়নিক রংও ব্যবহার করেন। তাতে হিতে বিপরীত হয়। চুলের ধূসরতা দূর করতে বরং কয়েকটি খাবার খান নিয়ম করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৩
Share:

সাদা চুল আড়াল করতে কয়েকটি খাবারে ভরসা রাখতে পারেন। ছবি: সংগৃহীত।

বয়স বাড়লে চুলে পাক ধরবে সেটাই স্বাভাবিক। তবে আধুনিক জীবনযাত্রায় বিভিন্ন কারণে কম বয়সেই দু-একটা সাদা চুল চোখে পড়ে। মানসিক চাপ, শরীরে ভিটামিন বি ১২-এর ঘাটতি, থাইরয়েড, বংশগত কারণে চুল পাকতে শুরু করে। সাদা চুল নিয়ে অবসাদেও ভোগেন অনেকে। সাদা চুল আড়াল করতে তাই নানারকম রাসায়নিক রংও ব্যবহার করেন। তাতে হিতে বিপরীত হয়। চুলের ক্ষতি হয়। এই ধরনের রাসায়নিক দ্রব্য মিশ্রিত প্রসাধন ব্যবহার না করে বরং কয়েকটি খাবার ভরসা রাখতে পারেন। উপকার পাবেন।

Advertisement

কালো তিল

চুল কালো রাখতে কালো তিল বেশ উপকারী। সপ্তাহে তিন থেকে চার দিন এক চামচ কালো তিল খেলে মিলবে সুফল।

Advertisement

বাদাম

বাদাম খেলেও পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। নিয়মিত বাদাম খাওয়ার পাশাপাশি বাদামের তেল চুলে মাখলেও উপকার পাবেন।

গাজর

গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন, পটাশিয়াম এবং বিটা ক্যারোটিন থাকে যা চুলের সৌন্দর্য ফিরিয়ে আনতে বেশ উপকারী। প্রতি দিন অর্ধেক গ্লাস গাজরের রস খেলে পাকা চুলের সমস্যার থেকে মুক্তি পেতে পারেন।

ছোলা

ছোলায় থাকে বি১২ ও ফলিক অ্যাসিড। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ছোলা খেলে সুস্বাস্থ্যের পাশাপাশি কালো চুলও পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন