Child’s Brain Development

ছোট থেকে কোন কোন খাবার নিয়মিত খেলে তাড়াতাড়ি বুদ্ধি বাড়বে শিশুর?

অনেকেই সন্তানের মস্তিষ্কের বিকাশের জন্য হরেক রকমের বাজারজাত পুষ্টিবর্ধক খাবার খাওয়ান। বিশেষজ্ঞরা বলছেন, শুধু সে সবে হবে না। শিশুর বুদ্ধির বিকাশের জন্য জরুরি সঠিক খাদ্যাভ্যাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ০৮:০২
Share:

সন্তানের বুদ্ধি বাড়ে কোন খাবারে? প্রতীকী ছবি

সন্তান শুধু দুধে-ভাতে থাকলেই হবে না, পুষ্টি ও বুদ্ধিমত্তার বিকাশের ব্যাপারে পাতে রাখতে হবে আরও হরেক রকমের খাবার। বিশেষ করে এখন সন্তানের মস্তিষ্কের বিকাশের জন্য হরেক রকমের বাজারি পুষ্টিবর্ধক খাবার খাওয়ান বাবা-মা। অথচ বিশেষজ্ঞরা বলছেন, শিশুর বুদ্ধির বিকাশের জন্য সঠিক খাদ্যাভ্যাস অনেক বেশি গুরুত্বপূর্ণ।

Advertisement

১। ডিম ও দুধ: ডিমে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন ও অন্যান্য জরুরি পুষ্টির উপাদান। সুষম খাদ্য হিসাবেও নিয়মিত ডিম খেতে বলেন বহু পুষ্টিবিদই। বিশেষ করে ডিমে থাকে ‘কোলিন’ নামের একটি উপাদান। এই কোলিন মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে ও স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। অন্য দিকে, দুধ ও দুগ্ধজাত খাদ্যে থাকে ভিটামিন ডি। এই ভিটামিন স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য রক্ষা করতে ও স্নায়ুকোষের আয়ু বৃদ্ধি করতে সহায়তা করে।

Advertisement

২। রঙিন সব্জি: টম্যাটো, রাঙা আলু, কুমড়ো কিংবা গাজরের মতো সব্জিতে ক্যারোটিনয়েড জাতীয় উপাদান থাকে। এই উপাদান একাধিক স্নায়ু ভাল রাখতে সহায়তা করে। বিশেষ করে চোখের স্বাস্থ্য ভাল রাখতে ক্যারোটিনয়েডের জুড়ি মেলা ভার। এই সব্জিগুলি অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। তা মস্তিষ্কের কোষের বৃদ্ধি ও স্বাস্থ্য রক্ষায় সহায়তা করে। খাওয়াতে পারেন বিভিন্ন ধরনের শাকও। মস্তিষ্কের বিকাশে দেশীয় ব্রাহ্মী শাক তো কার্যত কিংবদন্তি।

শিশুর বুদ্ধির বিকাশের জন্য সঠিক খাদ্যাভ্যাস অনেক বেশি গুরুত্বপূর্ণ। প্রতীকী ছবি

৩। স্যামন মাছ: বাঙালির রান্নাঘরে এই মাছ খুব একটা দেখতে না পাওয়া গেলেও একটু খোঁজ নিলে এই মাছের হদিস পাওয়া কঠিন নয়। স্যামন মাছ ‘ওমেগা ৩ ফ্যাটি অ্যসিড’-এ সমৃদ্ধ। তা ছাড়া, এই মাছে থাকে ‘ডিএইচএ’ ও ‘ইপিএ’ নামের দু’টি উপাদান, যা মস্তিষ্ক ভাল রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিশুদের খাওয়ানো গেলে স্যামন মাছ হয়ে উঠতে পারে মস্তিষ্কের ‘সুপারফুড’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন