Breast Cancer

Breast Cancer: রোজের কোন অভ্যাস স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়?

গবেষণায় দেখা গিয়েছে, যে সব মহিলার ডায়েটে ‘অস্বাস্থ্যকর’ উদ্ভিদ-ভিত্তিক খাদ্য বেশি থাকে তাঁদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১২:৫৩
Share:

কোন অভ্যাসের জেরে বাড়তে পারে স্তন ক্যানসারের আশঙ্কা?

ত্বকে ক্যানসারের পর মহিলা সবচেয়ে বেশি যে ক্যানসারে আক্রান্ত হন, তা হল স্তন ক্যানসার। সমীক্ষায় জানা যায়, ভারতে প্রতি চার মিনিটে এক জন স্তন ক্যানসারে আক্রান্ত হন এবং প্রতি আট মিনিটে এক জন এই রোগে আক্রান্ত হয়ে মারা যান।বয়স নির্বিশেষে মহিলা ও পুরুষের শরীরে দেখা দিতে পারে স্তন ক্যানসার। স্তন ক্যানসার প্রাথমিক অবস্থাতেই ধরা পড়লে রোগ নিরাময়ের সুযোগ থেকে যায়। অনেক ক্ষেত্রেই অনেক পরে গিয়ে ধরা পড়ে। তখন অনেক দেরি হয়ে যায়। বেহিসাবি জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, প্রাত্যহিক বিভিন্ন বদ অভ্যাসের কারণে গ্রাস করে এই মারণরোগ। সম্প্রতি ‘ফ্রেঞ্চ মেডিকস’-এর একটি গবেষণায় বলা হয়েছে, যে সব মহিলার ডায়েটে ‘অস্বাস্থ্যকর’ উদ্ভিদ-ভিত্তিক খাদ্য বেশি থাকে, তাঁদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি। ‘নিউট্রিশন ২০২২ লাইভ অনলাইন’-এ প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে ঋতুবন্ধের পর যে সব মহিলার ডায়েটে স্বাস্থ্যকর উদ্ভিদ-ভিত্তিক খাবার যেমন গোটা শস্য, ফল, শাকসব্জি, বাদাম এবং লেবু থাকে, তাঁদের স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। আর যাঁদের ডায়েটে সাদা চাল, ময়দা, চিনি বেশি থাকে, তাঁদের স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।এই গবেষণায় দাবি করা হয়েছে, ডায়েট থেকে কিছু কার্বহাইড্রেযুক্ত খাবার বাদ দিতে পারলে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ২০ শতাংশ কমবে।

Advertisement

প্রতীকী ছবি

আর কী কী কারণে এই প্রকার ক্যানসারের ঝুঁকি বাড়ে?

১) অস্বাস্থ্যকর খাদ্যাভাস: শরীরে অতিরিক্ত ওজন স্তন ক্যানসারের অন্যতম কারণ। বিভিন্ন কারণে ওজন বাড়তে পারে। বাইরের তেল-ঝাল-মশলা জাতীয় অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস তার মধ্যে অন্যতম। শরীরের ওজন বয়স এবং উচ্চতা অনুযায়ী স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পেলে স্তন ক্যানসারের ঝুঁকি তৈরি হয়।

Advertisement

২) শরীরচর্চা না করা: দৈনন্দিন জীবনযাপনে সুস্থ থাকতে নিয়ম করে শরীরচর্চা করার কোনও বিকল্প নেই। শারীরিক ক্রিয়াকলাপ শুধু ক্যানসার নয়, অন্যান্য রোগেরও আশঙ্কা কমায়। স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে প্রতি দিন অন্তত প্রায় ঘণ্টাখানেক ব্যায়াম, যোগাসন, প্রাণায়াম করা প্রয়োজন।

৩) মদ্যপান ও ধূমপানের অভ্যাস: ক্যানসার প্রতিরোধে মদ্যপান ও ধূমপানের অভ্যাস ত্যাগ করার বিকল্প কিছু নেই। স্তন ক্যানসার হোক বা ফুসফুস— মাত্রাতিরিক্ত তামাক, অ্যালকোহলের প্রভাবেই মূলত এই ধরনের মারণব্যাধির শিকার হতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন