Blood Pressure

High Blood Pressure Diet: কিছুতেই রক্তচাপ বাগে আনতে পারছেন না? কোন কোন খাবার খেলেই বিপদ বাড়বে

উচ্চ রক্তচাপ মানেই হৃদ্‌রোগ থেকে কিডনির সমস্যা— সব ধরনের অসুখকে যেচে আহ্বান দেওয়া। জেনে নিন, কোন কোন খাবারে বিপদ বাড়বে বই, কমবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২২ ১২:২৫
Share:

কয়েকটি ভুল খাবার পাতে রাখার কারণেও রক্তচাপ বাড়তে পারে।

পাতে কাঁচা নুন খান না। রোজের ডায়েটে নিয়ম মেনে ফল-সব্জি রাখতেও ভোলেন না। নিয়মিত রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার দাওয়াইও খাচ্ছেন, তবুও কিছুতেই কমছে না রক্তচাপ? কয়েকটি ভুল খাবার পাতে রাখার কারণেও কিন্তু এমনটা হতে পারে। উচ্চ রক্তচাপ মানেই হৃদ্‌রোগ থেকে কিডনির সমস্যা— বলা যেতে পারে সব ধরনের অসুখকে যেচে আহ্বান করা। জেনে নিন কোন কোন খাবারে বিপদ বাড়বে বই কমবে না।

Advertisement

পাউরুটি

সকালের জলখাবারে পাউরুটি-ডিম টোস্ট কিংবা পাউরুটি-মাখন আমরা অনেকেই খেয়ে থাকি। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এখনই এই অভ্যাসে বদল আনুন। পাউরুটিতে ভরপুর মাত্রায় সোডিয়াম থাকে। এই সোডিয়াম রক্তরসের ভারসাম্য নষ্ট করে দেয়, ফলে রক্তচাপ বাড়ার আশঙ্কা তৈরি হয়।

Advertisement

প্রক্রিয়াজাত মাংস:

চিকেন সসেজ, বেকন, নাগেট‌্‌স খেতে ভালবাসেন? রোজের খাদ্যতালিকায় খুব বেশি মাত্রায় প্রক্রিয়াজাত মাংস রাখলেও কিন্তু রক্তচাপ বাড়তে থাকে। এই মাংসগুলি দীর্ঘ সময় সংরক্ষণের জন্য তাতে প্রচুর পরিমাণে সোডিয়াম মেশানো হয়। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এই ধরনের প্রসেসড মাংস এড়িয়ে চলাই ভাল।

প্রতীকী ছবি।

স্যুপ

গরম গরম স্যুপ কমবেশি সবাই খেতে ভালবাসেন! বাড়িতে সব স্যুপ তৈরি করে খেলে তা বেশ স্বাস্থ্যকর হয়। তবে অনেকেই বাজার থেকে চটজলদি সমাধান হিসেবে কিনে নেন সহজেই বানানো যাবে এমন স্যুপের প্যাকেট। এই প্যাকেট করা এই স্যুপের উপকরণে আদৌ কোনও পুষ্টিকর উপাদান থাকে না। উল্টে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে।

সস

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গেলে ভুলেও টম্যাটো কেচআপ, টম্যাটো সস, পাস্তা সস, সয়া সস ইত্যাদি খাবেন না। কারণ এই টমেটো দিয়ে তৈরি সসগুলিতে সোডিয়াম ও রাসায়নিক অনেক বেশি পরিমাণে থাকে। ফলে এগুলি খেলেই রক্তচাপ বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন