Constipation

সকালে বেরোনোর আগে শৌচালয়ে সময় নষ্ট হয়? কোষ্ঠকাঠিন্য থাকলে কোন ৩টি খাবার খাবেন না?

কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার শিকার হলে এমনিতেই খাবার খেতে হয় মেপে। এই সমস্যায় ভুগলে কোন খাবারগুলি এড়িয়ে যাবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৭:০২
Share:

কোষ্ঠকাঠিন্যের সমস্যার শিকার হলে খাবার খেতে হয় মেপে। ছবি: সংগৃহীত।

অফিসে জরুরি মিটিং আছে। তাড়াতাড়ি পৌঁছতে হবে। বিছানাও ছেড়েছেন দ্রুত। কিন্তু আপনার সব সময় খেয়ে নিল কোষ্ঠকাঠিন্যে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা যাঁদের রয়েছে, তাঁরা এই পরিস্থিতির সঙ্গে পরিচিত। কোষ্ঠকাঠিন্যের সমস্যার শিকার হলে এমনিতেই খাবার খেতে হয় মেপে। চিকিৎসকরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার-সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। পাশাপাশি, এমন বেশ কিছু খাবারও রয়েছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে যেগুলি এড়িয়ে যাওয়াই সমীচীন।

Advertisement

রেড মিট

কোষ্ঠকাঠিন্য থাকলে রেড মিট এড়িয়ে যাওয়া ছাড়া উপায় নেই। স্বাদে ভাল হলেও এই ধরনের মাংসে ফাইবারের পরিমাণ অত্যন্ত কম। তাই এমনিতেই এই ধরনের মাংস কোষ্ঠকাঠিন্যে ভোগা মানুষদের জন্য ভাল নয়। তা ছাড়া, সাধারণত মাংস রান্না করার সময়ে প্রচুর তেল-মশলা ব্যবহার করা হয়। যা বাড়িয়ে দিতে পারে বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

Advertisement

ক্যাফিন খেলে বাড়তে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। ছবি: সংগৃহীত।

দুগ্ধজাত পদার্থ

অনেকেই দুধ ও দুগ্ধজাত খাবার সহ্য করতে পারেন না। বিশেষ করে যাঁরা ‘ল্যাকটোজ ইনটলারেন্ট’, তাঁদের পক্ষে দুধ ও দুগ্ধজাত পদার্থ খাওয়া বেশ অসুবিধাজনক। ফলে এই ধরনের খাবার খেলে দেখা দিতে পারে হজমের সমস্যা। যা বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকেও।

ক্যাফিন জাতীয় খাবার

অনেকেই ভাবেন, চা-কফি পান করলে মলত্যাগের বেগ আসবে। কিন্তু এই ধরনের পানীয়ে থাকে ক্যাফিন, এই উপাদানটি শরীরে জলশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’ তৈরি করতে পারে। দেহে জলের পরিমাণ কমে গেলে বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্য। তবে সকলের শরীর সমান নয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তাই কী খাবেন আর কী খাবেন না, তা জানতে চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন