Sign Of Dangerous Health Problems

ভাত হোক বা বিরিয়ানি, যা খাচ্ছেন, সবই মুখে তেতো ঠেকছে? এই সমস্যা কি কোনও রোগের লক্ষণ?

খাবারে সঠিক পরিমাণ নুন-চিনি দেওয়ার পরও অনেকেরই মিষ্টি বা নোনতা স্বাদ বেশি লাগতে পারে। কিন্তু খাবার মুখে দিলেই যদি তার স্বাদ বিকৃত লাগে, সে ক্ষেত্রে শারীরিক কোনও সমস্যা হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৩:০৯
Share:

মাউথওয়াশ দিয়ে মুখ ধোয়ার পরও এমন সমস্যা চলতে থাকলে তখন চিকিৎসকের পরামর্শ নিতেই হয়। ছবি: সংগৃহীত।

অনেক দিন ধরেই কোনও খাবারের ঠিক স্বাদ পাচ্ছেন না। ভাবছেন, বাড়ির খাবার খেয়ে হয়তো মুখে অরুচি হয়েছে। কিন্তু বাইরের খাবার খাওয়ার পরও যে কে সেই। অনেকেই মনে করেন, দীর্ঘ সময় পেট খালি থাকলে এমনটা হলেও হতে পারে। কিন্তু সারা ক্ষণ তো এমনটা হওয়ার কথা নয়। দিনে দু’বার ব্রাশ করে, মাউথওয়াশ দিয়ে মুখ ধোয়ার পরও এমন সমস্যা চলতে থাকলে তখন চিকিৎসকের পরামর্শ নিতেই হয়।

Advertisement

চিকিৎসকদের মতে, খাবারে সঠিক পরিমাণ নুন-চিনি দেওয়ার পরও অনেকেরই মুখে মিষ্টি, নোনতা স্বাদ বেশি লাগতে পারে। তা অস্বাভাবিক নয়। কিন্তু খাবার মুখে দিলেই যদি তার স্বাদ বিকৃত লাগে, সে ক্ষেত্রে শারীরিক কোনও সমস্যা হচ্ছে কি না তা যাচাই করে দেখা প্রয়োজন। কারণ, এমন কিছু রোগ আছে যেগুলি শরীরে বাসা বাঁধলে জিভের স্বাদ বদলে যেতে পারে।

কোন স্বাদ কোন রোগের লক্ষণ?

Advertisement

তেতো স্বাদ

শরীরে হরমোনের তারতম্যের কারণে কখনও কখনও এমনটা ঘটতে পারে। বিশেষ করে মহিলাদের ঋতুবন্ধের সময়ে জিভে সব কিছুই তেতো ঠেকতে পারে। মুখগহ্বরের স্বাস্থ্য ভাল না হলেও অনেক সময় সব খাবারের স্বাদ তিক্ত মনে হয়। মানসিক উদ্বেগও এই সমস্যার একটা কারণ হতে পারে। কোনও কারণে হজমে সমস্যা হলে সেখান থেকেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। জটিল কোনও স্নায়ুর সমস্যা দেখা দিলেও এমন সমস্যা হতে পারে।

মিষ্টি স্বাদ

দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসে ভুগছেন এমন মানুষ বা যাঁদের রক্তে শর্করার মাত্রা বেশি, তাঁদের মধ্যে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। ডায়াবিটিস থাকলে সব সময়ে গলা শুকিয়ে থাকতে পারে। বার বার প্রস্রাব ত্যাগ করার সমস্যা দেখা যায়। দৃষ্টি ঝাপসা হয়ে যেতে পারে। ক্লান্তি, সারা ক্ষণ বমি বমি ভাব এবং অকারণে হঠাৎ পেটব্যথার মতো সমস্যাও দেখা যায়।

টক স্বাদ

সব খাবারের স্বাদ টক মনে হওয়ার নানাবিধ কারণ থাকতে পারে। মূলত ‘অ্যাসিড রিফ্লাক্স’-এর মতো সমস্যা থেকেই খাবারের স্বাদ টক হয়ে যায়। এ ছাড়াও অপুষ্টি, স্নায়ুর জটিল কোনও সমস্যা, উদ্বেগ ইত্যাদির কারণেও স্বাদ পরিবর্তনের সমস্যা দেখা যায়।

নোনতা স্বাদ

শরীরে জলের ঘাটতি থাকলে অনেক সময়ই জিভে নোনতা স্বাদ বেশি মনে হয়। যেহেতু শরীর জল ধরে রাখার জন্য আপ্রাণ চেষ্টা করতে থাকে তাই মুখের লালাও শুকিয়ে যায়। এ ছাড়া বমি, ডায়েরিয়ার মতো সমস্যা হলেও মুখে নোনতা ভাব বেশি লাগতে পারে। এ ছাড়াও হিট স্ট্রোক, কিডনির সমস্যা বা কোনও কারণে ভয় পেলেও মুখ নোনতা লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন