dream

Nightmare: ঘন ঘন দুঃস্বপ্ন দেখেন? কিসের ইঙ্গিত

সাম্প্রতিক গবেষণা বলছে, যাঁরা বারংবার দুঃস্বপ্ন দেখেন, তাঁদের পার্কিনসন’স রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় দ্বিগুণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১৪:৫৩
Share:

বারংবার দুঃস্বপ্ন কোন রোগের লক্ষণ ছবি: সংগৃহীত

বারংবার দুঃস্বপ্ন দেখা ইঙ্গিত হতে পারে পার্কিনসন’স রোগের। এমনটাই জানালেন বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক। বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের ‘হিউম্যান ব্রেন হেলথ’ বিভাগের গবেষকদের সাম্প্রতিক গবেষণা বলছে, বিশেষ করে বয়স্কদের মধ্যে যাঁরা বারংবার দুঃস্বপ্ন দেখেন তাঁদের ক্ষেত্রে পার্কিনসন’স রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় দ্বিগুণ।

Advertisement

আবিদেমি ওটাইকুর নেতৃত্বে চলা এই গবেষণায় অংশ নিয়েছিলেন প্রায় ৩৮১৮ জন। প্রায় ১২ বছর ধরে চলেছে গবেষণাটি। গবেষণার ফল বলছে, বারংবার দুঃস্বপ্ন দেখা পারকিনসনস রোগের একেবারে প্রাথমিক উপসর্গগুলির মধ্যে একটি হতে পারে। যেহেতু এই রোগটি আগে থেকে নির্ণয় করা কঠিন তাই এই গবেষণাটি পার্কিনসন’স নির্ণয়ে কিছুটা হলেও সহায়তা করতে পারে। তবে এখনও রোগটি সম্পর্কে নিশ্চিত হতে বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন থাকবে বলেই মত গবেষকদের।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

পার্কিনসন’স একটি অত্যন্ত বিপজ্জনক স্নায়ুরোগ। এই রোগে স্নায়ুকোষগুলির মৃত্যু হতে থাকে। কমে যায় ডোপামাইন নামক একটি উপাদানের ক্ষরণ। এই উপাদানটি স্নায়ু সংবেদ পরিবহণ করে। ফলে শ্লথ হয়ে আসে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ। বিভিন্ন অঙ্গে কম্পন সৃষ্টি হওয়া, নড়াচড়া করতে অসুবিধা ও পেশির স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যাওয়া এই রোগের প্রধান তিনটি লক্ষণ বলে বিবেচিত হয়।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন