Weight

Weight Loss: রোগা হতে চান? ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন ফলগুলি খাবেন না

শরীরের যত্ন নিতে যেমন ফলের বিকল্প নেই, তেমনই কয়েকটি ফল শরীরের ওজন বৃদ্ধিরও কারণ হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১৩:০৯
Share:

ওজন নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে কয়েকটি ফল।  ছবি: সংগৃহীত

শরীর সুস্থ রাখতে যে খাবারগুলি অপরিহার্য, তার মধ্যে অন্যতম হল ফল। স্বাস্থ্যের খেয়াল রাখার পাশাপাশি শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতেও ফলের বিকল্প নেই। চিকিৎসকরা শরীর ভাল রাখতেও বিভিন্ন প্রকার মরসুমি ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু সম্প্রতি পুষ্টিবিদরা বলছেন, ওজন নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে কয়েকটি ফল।
ফলের মতো স্বাস্থ্যকর খাবার খুব কমই আছে। তবু যাঁরা ওজন কমিয়ে রোগা হতে চাইছেন, চটজলদি সুফল পেতে রোজের খাবার থেকে বাদ দিতে হবে কয়েকটি ফল।

Advertisement

রোগা হতে চাইলে কোন ফল খাবেন না?

আপেল, বেরি জাতীয় ফল, আম, আঙুর, অ্যাভোকাডোর মতো ফল এড়িয়ে চলাই ভাল। পুষ্টিবিদরা বলছেন, এই ফলগুলিতে চিনির ভাগ খুব বেশি। অন্যান্য ফলের তুলনায় সেই জন্য এই ফলগুলির স্বাদও মিষ্টি। একটা গোটা আমে প্রায় ৪৫ গ্রাম চিনি থাকে। এক কাপ আঙুরে থাকে প্রায় ২৩ গ্রাম শর্করা। অ্যাভোকাডোতেও চিনির পরিমাণ প্রায় ১.৩৩ গ্রাম শর্করা। ওজন নিয়ন্ত্রণে রাখতে সবচেয়ে আগে চিনি, মিষ্টি জাতীয় খাবার বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। তাই চিনি যাতে বেশি, এমন ফল ওজন কমানোর চেয়ে বাড়িয়ে দিতে পারে।

Advertisement

চিনি যাতে বেশি, এমন ফল ওজন কমানোর চেয়ে বাড়িয়ে দিতে বেশি সক্ষম। ছবি: সংগৃহীত

এ ছাড়াও শপিং মলের সুদৃশ্য মোড়কজাত ফল খেতেও বারণ করছেন পুষ্টিবিদরা। এই ধরনের প্যাকেটজাত ফলে ফ্যাট, লবণ, চিনি ভরপুর পরিমাণে থাকে। তাই শরীরের যত্ন নিতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে বাজারের টাটকা, সতেজ ফলেই ভরসা রাখার কথা বলছেন পুষ্টিবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন