Health

Alzheimer’s Risk: বাড়িতে অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করেন? কোন রোগের ঝুঁকি বাড়ছে

শুধু স্বাস্থ্যকর খাবার নয়, কোন পাত্রে রান্না করছেন সেটাও জরুরি। অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করলে কোন রোগের আশঙ্কা তৈরি হয়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ২০:২৫
Share:

ছবি: সংগৃহীত

অনেকের বাড়িতেই রান্নার কাজে অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহৃত হয়। অ্যালুমিনিয়ামের প্রেশার কুকার, কড়াই অনেকেই ব্যবহার করেন। সম্প্রতি এমএসইউ বিশ্ববিদ্যালয়ে খাদ্য ও পুষ্টি বিভাগের গবেষকরা এই ধরনের পাত্র ব্যবহারের বিরুদ্ধে সতর্কতা জারি করেছেন। গবেষকরা জানাচ্ছেন, অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করা খাবার বয়সকালে অ্যালঝাইমার্সের আশঙ্কা বাড়িয়ে তোলে।

Advertisement

এই সমীক্ষাটি ৬০ বছর বয়সি ব্যক্তিদের উপর করা হয়েছিল। দেখা গিয়েছে, যাঁরা বাড়িতে অ্যালুমিনিয়ামের পাত্রে খান বা ওই পাত্রে রান্না করা খাবার খান তাঁদের বেশির ভাগই অ্যালঝাইমার্সে আক্রান্ত। গবেষকরা অ্যালুমিনিয়ামের বদলে রান্না-খাওয়ার জন্য স্টিল এবং কাচের পাত্র ব্যবহারের কথা বলেছেন।

বেশি তাপে অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করার সময় অ্যালুমিনিয়ামের মধ্যে থাকা বিভিন্ন বিষাক্ত উপাদান গলে গিয়ে খাবারের সঙ্গে মিশে যায়। খাবারের মধ্যে দিয়ে সেই সব ধাতু পরিপাকতন্ত্রে প্রবেশ করে। এখান থেকেই স্নায়ুর বিভিন্ন সমস্যা দেখা দেয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন