Weight Gain Tips

স্বাস্থ্য ভাল করতে চাইছেন, কিন্তু পারছেন না? কোন নিয়মগুলি মেনে চললে বাড়বে ওজন?

পুষ্টিবিদদের মতে, মোটা হওয়ারও কিছু নিয়ম আছে, যেগুলি মেনে চলা জরুরি। শুধু খাবার খেয়ে মোটা হওয়া সম্ভব নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১৩:৪৮
Share:

মোটা হওয়ার গোপন টোটকা। ছবি: সংগৃহীত।

ওজন কমানোর যুগে মোটা হতে চান হাতেগোনা কয়েকজন। যাঁরা চান তাঁদের সংখ্যালঘু বলা চলে। রোগা হওয়ার জন্য চেষ্টার কোনও ত্রুটি রাখেন না কেউই। ডায়েট থেকে শরীরচর্চা, জিমে যাওয়া, পরিমিত খাবার খাওয়া, বাইরের খাবার না খাওয়া— ওজন ঝরাতে দীর্ঘ প্রচেষ্টা চলে। এত কিছু করেও অনেকে রোগা হতে পারেন না। কিছু খেলেই যেন ওজন বেড়ে যায়। আবার এমনও অনেকে রয়েছেন, দেদার বাইরের খাবার খেয়ে, শরীরচর্চা না করেও মোটা হওয়ার কোনও লক্ষণ। দিনভর অনিয়মেও ছিপছিপে চেহারা ধরে রেখেছেন। কিন্তু তাঁরা আবার নিজের চেহারা নিয়ে খুশি নন। কী ভাবে একটু মোটা হয়ে যায় সেই পথ খুঁজে চলেন। ওজন বাড়ানোর জন্য খাবার খান বেশি করে। ওজন বাড়ে এমন খাবারই খান নিয়মিত। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, মোটা হওয়ারও কিছু নিয়ম আছে, সেগুলি মেনে চলা জরুরি। শুধু খাবার খেয়ে মোটা হওয়া সম্ভব নয়।

Advertisement

প্রোটিন বেশি খান

মোটা হতে চাইলে প্রোটিন সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। রোগা হওয়ার পর্বে প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে ওজন বৃদ্ধি করতে প্রোটিন খেতে হবে অনেকটা বেশি পরিমাণে। মাংস, মাছ, ডিম, দুগ্ধজাত খাবার, ডালে প্রচুর প্রোটিন থাকে। এই খাবারগুলি ঘুরিয়ে-ফিরিয়ে রোজ খাওয়া জরুরি। প্রতি দিন ১.৫ গ্রাম তো প্রোটিন খেতেই হবে মোটা হতে চাইলে।

Advertisement

ঘন ঘন খেতে হবে

বেশি খাবার খাওয়ার মানে একসঙ্গে অনেক কিছু খেয়ে নেওয়া নয়। বারে বারে খান। সারা দিনে অন্তত ৬ বার অল্প অল্প করে খান। এর ফলে বেশি ক্যালোরি যাবে শরীরে। ওজনও বাড়বে ধীরে ধীরে।

স্বাস্থ্যকর ফ্যাট খান

রোগা হতে চাইলে ফ্যাট খাওয়া বন্ধ করতে হয়। কিন্ত মোটা হতে চাইলে স্বাস্থ্যকর ফ্যাট খান বেশি করে। অ্যাভোকাডো, অলিভ অয়েল, বাদাম, বিভিন্ন ধরনের বীজে স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে। এই খাবারগুলি বেশি করে খেতে পারেন।

শুধু খেলেই হবে না, মোটা হওয়ার জন্য ঘুমোতেও হবে ঠিকঠাক। ছবি: সংগৃহীত।

পর্যাপ্ত ঘুম

শুধু খেলেই হবে না, মোটা হওয়ার জন্য ঘুমোতেও হবে ঠিকঠাক। পর্যাপ্ত ঘুমোলে শরীরের নানা ক্রিয়াকলাপ ঠিক থাকে। খিদে হবে। বিভিন্ন ধরনের হরমোন ক্ষরণেও কোনও বিঘ্ন ঘটবে না। সারা দিনে অন্তত ৭-৯ ঘণ্টা ঘুমোতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন