nettle

বিছুটি পাতার নাম শুনলেই চুলকানি হয়? ব্যথা থেকে মধুমেহ, নানা রোগে হতে পারে বন্ধুও

শুকনো বিছুটি পাতা সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে। বিছুটি পাতায় রয়েছে ফ্যাট, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন-সহ একাধিক খনিজ উপাদান। কোন কোন রোগ ঠেকাতে পারে এই ভেষজ?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ২১:২১
Share:

বিছুটি পাতার চা খেয়েছেন কখনও?

বিছুটি পাতার নাম শুনলেই সারা গায়ে যেন চুলকানি শুরু হয়ে যায়! ছেলেবেলায় কাউকে জব্দ করতে হলে অনেকেই রসিকতার ছলে এই পাতার ব্যবহার করেছেন! তবে এই পাতাটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী— সেই খবর রাখেন? শুকনো বিছুটি পাতা সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে। বিছুটি পাতায় রয়েছে ফ্যাট, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন-সহ একাধিক খনিজ উপাদান।

Advertisement

কোন কোন রোগ ঠেকাতে পারে এই ভেষজ?

১) বিছুটি পাতার অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণ শরীরে যে কোনও রকম সংক্রমণ ঠেকিয়ে রাখতে পারে। অনেক মহিলাই মূত্রনালীতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই)-এর সমস্যায় ভোগেন। এই পাতা শরীর থেকে ক্ষতিকারক ব্যাক্টেরিয়াগুলিকে বার করে দিতে সাহায্য করে।

Advertisement

২) বিছুটি পাতার নির্যাস দিয়ে অনেক রকম ব্যথানাশক ওষুধ তৈরি হয়। বাতের ব্যথা উপশমে এই পাতা বেশ উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে এই পাতা দিয়ে চা বানিয়ে নিয়মিত খেলে বাতের ব্যথা আরাম পাওয়া যায়। হাড়ের ক্ষয় প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

কিডনিতে পাথর জমলেও এই পাতার চা খেলে উপকার পেতে পারেন। প্রতীকী ছবি।

৩) ডায়াবিটিস রোগের ক্ষেত্রেও রক্তে শর্করা মাত্রা কমাতে এই পাতা সাহায্য করে। এই পাতার রস নিয়মিত খেলে শরীরে ইনসুলিন হরমোনের ক্ষরণ বাড়ে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

৪) কিডনিতে পাথর জমলেও এই পাতার চা খেলে উপকার পেতে পারেন।

৫) গরমে অনেকের ত্বকেই ঘামাচির সমস্যা হয়। এ ক্ষেত্রেও বিছুটি পাতার রস খেলে উপকার পেতে পারেন। র‌্যাশ ও অ্যালার্জির সমস্যাতেও এই পাতা দারুণ কাজ দেয়।

৬) আলসারের সমস্যাতে পেটের প্রদাহ কমাতে এই পাতা কাজে আসে। নিয়মিত এই পাতার তৈরি চা খেলে পেটের ক্ষত নিরাময় হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন