Stale Roti

হৃদ্‌রোগের ঝুঁকি কমানো থেকে মেদ ঝরানো, বাসি রুটি কী ভাবে সাহায্য করে?

পুষ্টিবিদরা জানাচ্ছেন, বাসি রুটি খেলে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা তো নেই-ই, বরং তা যত্ন নেয় শরীরের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১০:২৩
Share:

অন্যান্য খাবার বাসি খেলে সমস্যা হতে পারে, কিন্তু বাসি রুটি উপকারী। ছবি: সংগৃহীত।

রাতে রুটি খান অনেকেই। মাথাপিছু গুনে রুটি করলেও অনেক সময়ে বাড়তি কিছু থেকেই যায়। বাসি খাবার খাওয়ার খেতে পছন্দ করেন না অনেকেই। কিন্তু রুটির ক্ষেত্রে বিষয়টি আলাদা। অন্যান্য খাবার বাসি খেলে সমস্যা হবে না, তার কোনও নিশ্চয়তা নেই। কিন্তু বাসি রুটি উপকারী। পুষ্টিবিদরা জানাচ্ছেন, বাসি রুটি খেলে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা তো নেই-ই, বরং তা যত্ন নেয় শরীরের।

Advertisement

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে

আজকাল উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন অনেকই। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে দৈনন্দিন জীবনে মেনে চলতে হয় প্রচুর বিধিনিষেধ। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধও খেতে হয়। তবে ঘরোয়া উপায়ে রক্তচাপ কমাতে দুধের সঙ্গে খেতে পারেন বাসি রুটি। এতে শরীরে নুনের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

Advertisement

ওজন কমাতে

দীর্ঘ দিন ডায়েট করছেন। কিন্তু ওজন কমছে না কিছুতেই? ভরসা রাখতে পারেন বাসি রুটিতে। এতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে ফাইবার দারুণ কাজ করে। ফলে খিদে কম পায়। বার বার খাবার খাওয়ার প্রবণতাও কমে। ওজনও নিয়ন্ত্রণে থাকে এর ফলে।

হৃদ্‌রোগের আশঙ্কা কমাতে বাসি রুটি খেতে পারেন। ছবি: সংগৃহীত।

হাঁপানির সমস্যা

সারা বছর ধরে শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন অনেকেই। হাঁপানির সমস্যা নিয়ন্ত্রণে রাখতে বাসি রুটি কিন্তু উপকারী। কারণ এতে থাকা ম্যাগনেশিয়াম ও ভিটামিন হাঁপানির সমস্যার মহৌষধি। অ্যাজ়মার সমস্যা থাকলে তাই চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন বাসি রুটিতে।

স্ট্রোকের ঝুঁকি কমায়

বাসি রুটি খেলে শুধু যে উচ্চ রক্তচাপের সমস্যা কমে, এমন নয়। কমে স্ট্রোকের ঝুঁকিও। উচ্চ রক্তচাপের হাত ধরেই মূলত হৃদ্‌রোগের জন্ম হয়। আর বাসি রুটি উচ্চ রক্তচাপের মাত্রা কমায়। তাই হৃদ্‌রোগের আশঙ্কা কমাতে বাসি রুটি খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন