Sweet Lemon

ক্যানসার ঠেকাতে কাজে আসে, ধরে রাখে যৌবনও, চোখের সামনে থাকা ফলে রসে বশ হবে অসুখ!

যে ক’টি ফল এখন সারা বছরই বাজারে পাওয়া যায় তার মধ্যে অন্যতম মুসাম্বি লেবু। ক্যানসার প্রতিরোধ থেকে হৃদ্‌যন্ত্র ভাল রাখতে সহায়তা করা, গুণের শেষ নেই মুসাম্বি লেবুর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ০৮:৩১
Share:

মুসাম্বি লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ছবি: সংগৃহীত

শরীর ভাল রাখতে নিয়ম করে ফল খাওয়ার বিকল্প নেই। নিয়মিত ফল খেলে শরীরের অন্দর রোগ বাসা বাধে না সহজে। আর যে ক’টি ফল এখন সারা বছরই বাজারে পাওয়া যায় তার মধ্যে অন্যতম মুসাম্বি লেবু। কিন্তু আদৌ কতটা স্বাস্থ্যকর এই ফল? জেনে নিন—

Advertisement

১। মুসাম্বি লেবুতে ‘ফ্লাভোনয়েড’ নামের এক প্রকার উপাদান থাকে। এই উপাদানটির গুণ অনেক। হজমের ক্ষমতা বাড়িয়ে তোলে, প্রদাহের সমস্যা কমায়। অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবেও বেশ কার্যকর এই উপাদানটি। ক্যানসার, ডিমেনশিয়া ও স্নায়ুক্ষয়ের মতো সমস্যা দূরে রাখতে সহায়তা করে এই উপাদান।

আর্থরাইটিস বা বাতের মতো সমস্যা দূরে রাখতে সাহায্য করে মুসাম্বির রস। ছবি: সংগৃহীত

২। মুসাম্বি লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হাড়ের যত্ন নিতে, ত্বকের খেয়াল রাখতে এবং শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হিসাবে কাজ করে এই ভিটামিন। শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে ও হৃদ্‌যন্ত্র ভাল রাখতেও সহায়তা করে ভিটামিন সি।

Advertisement

৩। মুসাম্বি লেবু ফলিক অ্যাসিডে ভরপুর। এই ফলিক অ্যাসিড শরীরের পেশি ও হাড়ে শক্তি জোগায়। আর্থরাইটিস বা বাতের মতো সমস্যা দূরে রাখতে সাহায্য করে মুসাম্বির রস।

৪। মুসাম্বি শুধু শরীরের জন্যই নয়, ত্বকের জন্যও খুব উপকারী। মুসাম্বির রস খেলে বা মুখে মাখলে আমাদের ত্বকের মৃত কোষগুলি পরিষ্কার হয়ে যায়। রুক্ষ ত্বকের অন্যতম দাওয়াই মুসাম্বির রস। রোজ যদি মুসাম্বির রস খেতে পারেন তা হলে জেল্লা বাড়বে ত্বকের। সহজে বাড়বে না বয়স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন